• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

একটানা চেয়ারে বসে থেকে যে বিপদ ডেকে আনছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৪, ০৪:০২ পিএম
একটানা চেয়ারে বসে থেকে যে বিপদ ডেকে আনছেন
কাজের মাঝে বিরতি নেওয়া প্রয়োজন। ছবি : সংগৃহীত

অনেকেই দীর্ঘ সময় চেয়ারে বসে কাজ করেন। বিশেষ করে অফিসে কাজের ব্যস্ততায় চেয়ার ছেড়ে ওঠা হয় না। আবার বাড়িতেও চেয়ারে বসে দীর্ঘ সময় কম্পিউটারে কাজ করার অভ্যাস রয়েছে। এমন অভ্যাস কিন্তু মোটেও ভালো নয়। এতে পিঠ ও কোমরের ব্যথা দেখা দেয়। এ ছাড়াও রয়েছে আরও স্বাস্থ্য ঝুঁকি। দীর্ঘক্ষণ চেয়ারে বসে থাকলে কী কী সমস্যা হতে পারে—

পা, পায়ের পাতা ফুলে যেতে পারে

দীর্ঘক্ষণ পা ঝুলিয়ে বসে থাকলে অনেকেরই পায়ের পাতা ফুলে যায়। আকারে বড় হয়ে যায়। একটি গবেষণাপত্রে বলা হয়েছে, দীর্ঘক্ষণ পা ঝুলিয়ে চেয়ারে বসে থাকলে শরীরের যাবতীয় ফ্লুইড পায়ের পাতায় এসে জমা হয়। যার ফলে পা ফুলতে থাকে। কারো কারো পায়ে রক্ত জমাট বাঁধতেও দেখা যায়।

কোমর, নিতম্বের পেশিতে ব্যথা

অনেকক্ষণ চেয়ারে বসে থাকলে অনেকেরই পিঠ, কোমরে ব্যথা হয়। হার্ভার্ড হেল্‌থ পাবলিশিংয়ের দেওয়া তথ্য বলছে, এইভাবে টানা চেয়ারে বসে থাকলে কোমরের একেবারে শেষপ্রান্তে থাকা ‘সিট বোন’এর ওপর অত্যধিক চাপ পড়ে। ফলে সেই সংলগ্ন স্নায়ু, পেশি, নরম হাড় ক্ষতিগ্রস্ত হয়। এই ধরনের ব্যথা কিন্তু খুব সাধারণ নয়, সুদূরপ্রসারী।

ওজন বেড়ে যাওয়া

ওজন বেড়ে যাওয়ার মতো কিছুই খাচ্ছেন না। তা-ও চড়চড় করে ওজন বেড়ে যাচ্ছে। চিকিৎসকেরা বলছেন, মেদ জমতে দেখলে প্রথমেই খাবারের ওপর কোপ পড়ে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গে মানুষ দীর্ঘক্ষণ এক জায়গায় বসে বসেই ওজন বাড়িয়ে ফেলেন। নিয়মিত শরীরচর্চা বা বেশি নড়চড়া না করলে এই ধরনের প্রবণতা দেখা যায়।

অতিরিক্ত ক্লান্ত বোধ করা

ঠিক যে ঘুম পাচ্ছে, তা নয়। আবার, খুব কাজ করে যে ক্লান্ত হয়ে পড়েছেন, তা-ও নয়। কিন্তু কোনো কাজই করতে ভালো লাগছে না। দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকলে এমনটা হতেই পারে। তাই কাজের মাঝে বিরতি নেওয়া প্রয়োজন।

হাড়ের গঠন, ভঙ্গি সংক্রান্ত সমস্যা

পেট মুড়ে, মেরুদণ্ড বেঁকিয়ে বসা যদি অভ্যাস করে ফেলেন, তা হলে হাড়ের গঠন, ভঙ্গি সংক্রান্ত সমস্যা হতে বাধ্য। যা পরবর্তীকালে স্পন্ডিলাইটিস, ভার্টিগোর মতো রোগ ডেকে আনতে পারে। ঘাড়, কাঁধের পেশির নমনীয়তাও নষ্ট করতে পারে।

এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করবেন

বেশি করে হাঁটুন

দীর্ঘক্ষণ চেয়ারে বসে না থেকে যদি সম্ভব হয়, এক ঘণ্টা অন্তর হেঁটে আসুন। তাতে শরীরের সমস্ত পেশি সচল থাকবে।

স্ট্রেচিং করুন

কাজ ছেড়ে হাঁটতে যেতে পারছেন না? ক্ষতি নেই, স্ট্রেচিং করুন। পিঠ, কোমর, পায়ের স্ট্রেচিং করার বিশেষ কিছু ভঙ্গি রয়েছে। কাজের মাঝে সেগুলি করতে পারলে ব্যথা-বেদনা এড়ানো যায়।

কিছুক্ষণ অন্তর বিরতি নিন

গুরুত্বপূর্ণ কাজ, সময়ের অভাব তো থাকবেই। তবু পিঠ-কোমরের সমস্যা এড়াতে মাঝেমধ্যে বিরতি নিতেই হবে। তাতে শুধু ব্যথা নয়, চোখ এবং মাথারও বিশ্রাম হবে।
 

Link copied!