• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

গরমে বাড়ে ছত্রাকজনিত চর্মরোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ০৯:৩৩ পিএম
গরমে বাড়ে ছত্রাকজনিত চর্মরোগ
ছবি: সংগৃহীত

চারপাশে এখন প্রচণ্ড তাপপ্রবাহ। গরমে অস্থির জনজীবন। সেই সঙ্গে বাড়ছে গরমের রোগগুলো। এই সময় রোদের তাপে প্রচণ্ড ঘাম হয়। ঘাম থেকেই শরীরে ঘামাচি হতে দেখা যায়। তবে ঘামাচির পাশাপাশি এই গরমে ছত্রাকজনিত চর্মরোগও বেশি হচ্ছে বলে জানান বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানান, প্রচণ্ড গরমে ঘাম ও ভেজা শরীর থেকে ছত্রাক জন্মাচ্ছে। ছত্রাকজনিত এসব চর্মরোগ প্রধানত তিন ধরণের হয়। দাউদ, ছুলি ও ক্যানডিডিয়াসিস। এসব রোগ ত্বকের বাইরের অংশকে আক্রমণ করে। তাই এসব থেকে প্রতিকার পেতে গরমে আরও বেশি সতর্ক হতে হবে।

বিশেষজ্ঞরা আরও জানান, ত্বকে ছত্রাকজনিত কোন রোগটি হয়েছে তা দেখেই চিকিত্সা নিতে হবে। সাধারণত দাউদ হলে ত্বকে গোলাকার চাকার মতো দাগ হয়। মধ্যখানের চামড়া স্বাভাবিক গোল দাগের পরিধিতে ছোট ছোট গোটা দেখা যায়। চুলকালে সেখান থেকে কষ পড়তে থাকে। শরীরের যেকোনো স্থানেই দাউদ হতে পারে।

অন্যদিকে ছুলি হলে ত্বকে হালকা বাদামি বা সাদা গোলাকৃতির দাগ হয়। ছুলি হলে ত্বকে সাদা বর্ণ  দেখা যায়। তাই অনেকেই ভেবে নেন এটি শ্বেতী রোগ। আর যারা বেশি পানি নাড়াচাড়া করেন তাদের আঙুলের ফাঁকে হাতের ভাঁজে ক্যানডিডিয়াসিস হয়। এটি শিশুর জিহ্বায়, নারীর যৌনপথে ও গর্ভবতীদের শরীরে এই রোগ হতে পারে। এছাড়াও বৃদ্ধ বা ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা দীর্ঘদিন স্টেরয়েড ওষুধ খেলে এই রোগ হতে পারে। তাই সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।

ছত্রাকজনিত চর্মরোগ হলে দ্রুত চিকিৎসা নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, চর্মরোগ আক্রমণের স্থান ও তীব্রতার ওপর নির্ভর করে চিকিত্সা নিতে হবে। চর্মরোগ অনেক ক্ষেত্রে রেসিস্ট্যান্স হয়ে যায়। তাই নতুন ধরনের এন্টি ফাঙ্গাল ট্যাবলেট ও মলম ব্যবহার করা যেতে পারে। এছাড়াও চিকিত্সকের পরামর্শে দীর্ঘমেয়াদি ওষুধ খেতে হবে। শরীরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে এবং গরম থেকে দূরে থাকতে হবে।

Link copied!