• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

গরমে রোগ প্রতিরোধ করবে ঢ্যাঁড়স পানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৬:৪৩ পিএম
গরমে রোগ প্রতিরোধ করবে ঢ্যাঁড়স পানি
ছবি: সংগৃহীত

গরমকালে শরীরের নানা সমস্যা দেখা দেয়। নানা রোগ ভর করে। হজমপ্রক্রিয়ায় গন্ডোগোলও হয়। এই সব সমস্যার সমাধান পেতে গরমকালে ফলানো সবজিতেই ভরসা রাখতে পারেন। যেমন প্রতিদিন খেতে পারেন ঢ্যাঁড়স। পুষ্টিগুণে ভরপুর এই সবজি। যাতে রয়েছে প্রচুর ভিটামিন সি ও কে। এছাড়াও এতে ফাইবার রয়েছে যা পরিপাকতন্ত্রে বড় ভূমিকা রাখে।

পুষ্টিগুণে ভরপুর এই সবজিটি তরকারি হিসেবে তো প্রতিদিনই খাচ্ছেন। এবার ঢ্যাড়স পানীয় খেয়ে দেখতে পারেন। এতেও রয়েছে অনেক পুষ্টি। বিশেষজ্ঞরা জানান, ঢ্যাড়স পানীয় শরীরের অনেক সমস্যার সমাধান দেবে।

যেভাবে বানাবেন ঢ্যাঁড়স পানীয়

প্রথম পাঁচটি ঢ্যাঁড়স ভালোভাবে ধুয়ে কেটে নিন। দুই পাশের উচ্ছিষ্ট অংশ ফেলে দেবেন। এরপর  লম্বালম্বি করে কাটুন। এবার দুই গ্লাস বিশুদ্ধ খাবার পানি একটি জারে নিন। এতে ঢ্যাঁড়সের টুকরাগুলো দিয়ে দিন। এরপর ভালোভাবে তা আটকে দিন। অন্তত আট ঘণ্টা ঢ্যাঁড়সের টুকরাগুলো পানিতে ভিজিয়ে রাখুন। রাতে ঘুমের আগে ভিজিয়ে রাখলে ভালো। সকালে ঘুম থেকে উঠে এই পানি পান করতে পারেন। ঢ্যাঁড়সের টুকরাগুলো সরিয়ে পানি ছেঁকে নিয়ে পান করুন। খালি পেটে ঢ্যাঁড়সের পানি পান করলে উপকার বেশি মিলবে।

ঢ্যাঁড়স পানি খেলে যেসব উপকার পাওয়া যাবে

  •  ঢ্যাঁড়স পানি হজমের সহায়ক। এটি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। ঢ্যাঁড়স ভিজিয়ে রাখলে এতে মুসিলেজ নামে একধরনের জেলিজাতীয় পদার্থ বের হয়। যা প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে। যা থেকে মলত্যাগ সহনীয় হয়।
  • রক্তচাপ নিয়ন্ত্রণেও এটি কার্যকর। ঢ্যাঁড়সে প্রচুর পলিফেনলস আর ফ্লেভোনোয়েড থাকে।  যা রক্তে গ্লুকোজের পরিমাণ কমায়। ঢ্যাঁড়সে থাকা ফাইবার পানির সঙ্গে মিলে জেলির মতো পদার্থ তৈরি করে। যা রক্তে শর্করার মাত্রা কমায়। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে এটি মহাঔষধ।
  • ঢ্যাঁড়সে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা রক্তে কোলেস্টেরল কমায়। রক্তে থাকা খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। যা হৃৎপিণ্ডের রোগ ও স্ট্রোকের আশঙ্কা কমিয়ে আনে।
  • ঢ্যাঁড়সে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও কোয়েসোটিন শিরা-উপশিরায় চর্বি জমতে দেয় না। এতে রক্ত চলাচলে কোনো প্রকার বাধার সৃষ্টি হয় না। তাই স্ট্রোকের ঝুঁকি কমে যায়।
  • ওজন কমাতেও ঢ্যাঁড়স পানি উপকারী। ঢ্যাঁড়সে ক্যালরির তুলনায় ফাইবারের পরিমাণ বেশি। যা ক্ষুধা নিয়ন্ত্রণ করে। ফাইবার পাকস্থলীতে গিয়ে জেলিজাতীয় পদার্থে পরিণত হয়। তাই এটি খেলে পেট ভরা অনুভব হয়। ক্ষুধা নিবারণ হয়।
  • ঢ্যাঁড়সে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস ও শরীরের প্রদাহ কমাতে পারে। তাই নিয়মিত পান করলে শারীরিক ও মানসিক স্বাস্থ্যও ভালো থাকে।
Link copied!