• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

গরমে দ্রুত ওজন কমানোর উপায় জানুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৪, ০২:৫১ পিএম
গরমে দ্রুত ওজন কমানোর উপায় জানুন
ছবি: সংগৃহীত

শরীরের অতিরিক্ত ওজন নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। দিন দিন দুর্বল হয়ে যাওয়া, নিজের গ্ল্যামার হারিয়ে ফেলা সবকিছুর পেছনেই অন্যতম কারণ থাকে অতিরিক্ত ওজন। কিন্তু জানেন কি, এই গরমে আপনার ওজন কমানোর উৎকৃষ্ট সময়। গরমে পুষ্টিকর ডায়েটের মাধ্যমে আপনি দ্রুত মেদ ঝরিয়ে ফেলতে পারবেন। পুষ্টিবিদের পরামর্শ, গরমের মৌসুমে ডায়েট করার ক্ষেত্রে বেশ কিছু উপায় রয়েছে। যা থেকে দ্রুত ওজন ঝরানো সম্ভব। যেমন—

পানি পান করা

গরমে বেশি তৃষ্ণা পায়। এই সময় বেশি পরিমাণে পানি খেতে হবে। এতে শরীর থেকে দূষিত পদার্থ দূর হয়ে যাবে। বিপাকহার বৃদ্ধি করবে। তাই অতিরিক্ত ওজনও কমে যাবে। এই সময় তরল খাবার যেমন ডিটক্স ওয়াটার, দইয়ের ঘোল, ডাবের পানি খাবেন। শরীরে শক্তি মিলবে আর ওজন কমবে। কিন্তু কোনোভাবেই নরম পানীয়, সোডাযুক্ত পানীয় বা চিনি দেওয়া শরবত খাওয়া যাবে না। তবে ওজন না কমে বরং বেড়েই যাবে।

প্রোবায়োটিক

গরমে যেকোনো খাবার হজমে সমস্যা হয়। তাই প্রোবায়োটিক খাবার বেশি খেতে হবে। দইতে প্রোবায়োটিক রয়েছৈ। ডায়েট চার্টে প্রতিদিন দই রাখতে পারেন। টকদই বেশি উপকারী হবে। প্রতি দিনের ডায়েটে দই রাখলে খাবার ভাল হজম হবে। ওজন কমবে।

পানিজাতীয় ফল বেশী খাবেন

গরমকাল হচ্ছে ফলের মৌসুম। এই সময় হরেক রকমের ফল পাওয়া যায়। তবে ওজন কমাতে সব ফল খাওয়া যাবে না। বরং বেশি মাত্রায় পানি রয়েছে, এমন ফল খেতে হবে। শসা, তরমুজ খেতে পারেন। কিন্তু এই গরমে প্রিয় ফল আম থেকে দূরে থাকতে হবে। কারণ আমে ক্যালোরির মাত্রা অনেক বেশি। যা ওজন বাড়ায়।

খাবারে সতর্কতা

এই সময় মশলাজাতীয় খাবার কম খাওয়া ভালো। পেঁয়াজ, রসুন, আদা কম ব্যবহার করুন। অন্যদিকে জিরা, মৌরি, ধনে, পুদিনা দিয়ে তৈরি খাবার খান। এটি শরীর ঠাণ্ডা রাখবে। হজম ভালো করবে। ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

নিয়ম মেনে চলুন

ওজন কমাতে চাইলে খাওয়া দাওয়া নিয়ম মেনে খেতে হবে। বাইরের খাবার, প্রক্রিয়াজাত খাবার, তেল-মশলাদার খাবার আর অতিরিক্ত কার্বোহাইড্রেট আর ফ্যাটজাতীয় খাবার একেবারেই খাওয়া যাবে না। একটানা এক মাস নিয়ম করে সময়মতো খাবার খান। কোনোভাবেই কোনো অজুহাতে ভারী খাবার খাওয়া যাবে না। নিজের মনকে স্থির করুন। তবেই এক মাসে ৫ কেজিরও বেশি ওজন কমে যেতে পারে।

Link copied!