• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ভর্তি পরীক্ষায় জবি উপাচার্যের ব্যতিক্রমী উদ্যোগ


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০১:৪৬ পিএম
ভর্তি পরীক্ষায় জবি উপাচার্যের ব্যতিক্রমী উদ্যোগ

তীব্র গরম থেকে কিছুটা স্বস্তি দিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রে পরীক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকদের জন্য বিশেষ কিছু উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বর্তমানে প্রচণ্ড গরমের বিষয়টি বিবেচনায় রেখে অভিভাবকদের জন্য বসার জায়গা, সুপেয় পানি এবং চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

জবি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের নির্দেশে এসব সেবামূলক উদ্যোগ গ্রহণ করা হয়। আর এ সেবামূলক কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করেছে আগত অভিভাবকরা।

সরেজমিনে দেখা যায়, শনিবার (২৭ এপ্রিল) ভর্তি পরীক্ষা উপলক্ষে বাহাদুর শাহ পার্কে অভিভাবকদের বসার জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায়  ৪০০ চেয়ার দেয়া হয়েছে। এছাড়া পার্কে বেশ কয়েকটি পানির ট্যাংকও রাখা হয়েছে, যেখানে প্রায় তিন হাজার লিটার সুপেয় পানি থাকবে। নির্বিঘ্নে পানি পান করার জন্য দশ হাজার ওয়ান টাইম গ্লাসও রাখা হয়েছে।

একইসঙ্গে আছে ভ্রাম্যমাণ মেডিকেল টিম। যেখানে দুইজন চিকিৎসক রয়েছেন অভিভাবকদের চিকিৎসা সেবা প্রদানের জন্য। ঢাকা ওয়াসা ও স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো এমন উদ্যোগ গ্রহণ করেছে। ক্যাম্পাসেও পরীক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের তত্ত্বাবধানে মেডিকেল টিম কাজ করছে। পরীক্ষার্থীদের জন্য ক্যাম্পাস জুড়েও সুপেয় পানির ব্যবস্থাও করা হয়েছে। এছাড়া নিরাপত্তা-শৃঙ্খলা রক্ষায় ক্যাম্পাসে ৭০ জন পুলিশ, প্রক্টরিয়াল বডি এবং বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের সদস্যরা দায়িত্ব পালন করছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে যানা যায়, আজ শনিবার ভর্তি পরীক্ষা উপলক্ষে বাহাদুর শাহ পার্কে ৪০০টি চেয়ার বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় দেওয়া হয়েছে যেন অভিভাবকরা বসতে পারেন। এছাড়া পার্কে বেশ কয়েকটি পানির ট্যাংক রাখা হয়েছে, যেখানে প্রায় তিন হাজার লিটার সুপেয় পানি থাকবে। নির্বিঘ্নে পানি পান করার জন্য ১০ হাজার ওয়ান টাইম গ্লাসও রাখা হয়েছে।

একই সাথে রয়েছে ভ্রাম্যমাণ মেডিকেল টিম। দুইজন চিকিৎসক থাকবেন অভিভাবকদের চিকিৎসা সেবা প্রদানের জন্য। ঢাকা ওয়াসা ও স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো এমন উদ্যোগ গ্রহণ করেছেন।

ক্যাম্পাসেও পরীক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের তত্ত্বাবধানে মেডিকেল টিম থাকবেন।পরীক্ষার্থীদের জন্য ক্যাম্পাস জুড়েও সুপেয় পানির ব্যবস্থা থাকবে। নিরাপত্তা-শৃঙ্খলা রক্ষায় ক্যাম্পাসে ৭০ জন পুলিশ,প্রক্টরিয়াল বডি এবং বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের সদস্যরা দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, “অভিভাবকদের কথা বিবেচনায় বাহাদুর শাহ পার্কে চেয়ার, সুপেয় পানি এবং চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইনস্টিটিউট ও বিভাগে পরীক্ষার্থীদের জন্য পানি খাওয়ার পর্যাপ্ত ব্যবস্থার পাশাপাশি মেডিকেল সেন্টারের একটি টিম চিকিৎসা সেবা প্রদানের জন্য প্রস্তুত থাকবে। ঢাকা ওয়াসা ও স্বাস্থ্য অধিদপ্তরের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি। তাদের সহযোগিতার জন্যই উদ্যোগগুলো নেওয়া সম্ভব হয়েছে।”

জবি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, “প্রচন্ড গরমে পরীক্ষার্থী এবং অভিভাবকদের সেবায় সুপেয় পানি ও চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। বাহাদুর শাহ পার্কে অভিভাবকরা যেন নির্বিঘ্নে বসতে পারেন সেজন্য ৪০০ চেয়ার থাকবে। ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতিই আমরা নিয়েছি।”

উল্লেখ্য, শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৬টি কেন্দ্রে গুচ্ছের ‘এ’ (বিজ্ঞান) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও পাঁচটি উপকেন্দ্র রয়েছে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!