• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

আইসক্রিম খেলে কি শরীর ঠাণ্ডা হয়?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৫:৩৬ পিএম
আইসক্রিম খেলে কি শরীর ঠাণ্ডা হয়?
ছবি: সংগৃহীত

গরম কালে ঠাণ্ডাজাতীয় খাবার দেখলেই যেন নিজেকে সামলানো যায় না। সেটা হোক ঠাণ্ডা পানি কিংবা জুস কিংবা লোভনীয় আইসক্রিম। এই সময় ঠাণ্ডা খাবারের বিক্রিও বেড়ে যায়। কেনই বা হবে না, ছোট বড় সবাই ঠাণ্ডা খাবার খেতে পছন্দ করে। বিশেষ করে আইসক্রিমের দিওয়ানা কমবেশি সবাই। এই গরমে আয়েশ করে চেটেপুটে আইসক্রিম খাওয়ার মজাই আলাদা। গরমে শরীর ঠাণ্ডা হবে এই আশায় আইসক্রিম খান। কিন্তু আদৌ কি শরীর ঠাণ্ডা হয়?

বিশেষজ্ঞরা বলছেন, আইসক্রিম খেলে সাময়িক তৃষ্ণা মিটলেও শরীর ঠাণ্ডা হয় না। বরং এটি শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। এতে আরও গরম বেড়ে যায়। এমনকি কিছুক্ষণ পরপর তৃষ্ণাও পেতে থাকে।

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনেও এই বিষয়টি তুলে ধরা হয়েছে। ইউনিভার্সিটি অব ক্যানসাসের ডায়েটিশিয়ান টাটা মার্শেলো প্রতিবেদনে জানান, এই গরমে কাউকে আইসক্রিম খাওয়ার কুবুদ্ধি দেওয়া ঠিক হবে না। এটা মুখে তাৎক্ষণিক ঠান্ডা লাগার অনুভূতি দিলেও আদতে আমাদের শরীর গরম করে।

কিন্তু কীভাবে? এমন প্রশ্নের উত্তরও দিয়েছেন টাটা মার্শেলো। তিনি জানান, আইসক্রিমে  পূর্ণ ননির দুধ, ফ্যাট ও শর্করা থাকে। যা হজম করা পাকস্থলীর জন্য সহজ নয়। যত ধরনের খাদ্য উপাদান রয়েছে, এর মধ্যে ফ্যাট বা চর্বিজাতীয় খাবার ভাঙা শরীরের জন্য সবচেয়ে বেশি কষ্টসাধ্য। তাই তা ভাঙতে শরীর সবচেয়ে বেশি তাপ উৎপন্ন করে।

বিশেষজ্ঞরা জানান, ফ্যাট, প্রোটিন আর শর্করার সমন্বয়ে আইসক্রিম তৈরি হয়। তাই এটি অস্বাস্থ্যকর খাবার। এই উপাদানগুলো ভাঙতে শরীর যে পরিমাণ তাপ উৎপন্ন করে তা শরীরের তাপমাত্রা বাড়ায়। তাই গরমে অস্বস্তি বেড়ে যায়। সেই সঙ্গে পেট ফাঁপা, বদহজমের সমস্যাও হয়। তাই গরমে আইসক্রিম খেলে শরীর ঠাণ্ডার অনুভূতি দেয়। কিন্তু পরিপাকক্রিয়া শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই সেই ঠাণ্ডার অনুভূতি গরমে পরিণত হয়। তাই বিশেষজ্ঞরা শীতকালে আইসক্রিম খাওয়ার পরামর্শ দিয়েছেন।

এই গরমে যেকোনো কোমল পানীয়, অতিরিক্ত চিনি আর বরফ দেওয়া পানীয়ই শরীরে তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই লেবুর শরবত, ডাবের পানি, লাচ্ছি খেলে গরমে আরাম পাওয়া যাবে।

 

সূত্র: নিউইয়র্ক পোস্ট

Link copied!