• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

গরমে সুস্থতায় লেবুর বিকল্প যেসব খাবার খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৪, ০৩:৪৬ পিএম
গরমে সুস্থতায় লেবুর বিকল্প যেসব খাবার খাবেন
ছবি: সংগৃহীত

গরমের তাপ বাড়ছে। সেই সঙ্গে মাথা চাড়া দিয়ে উঠছে বিভিন্ন রোগ। বড় ছোট অনেকেই গরমের রোগে আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে গরমের ঘাম থেকে সর্দি কাশি হচ্ছে। তাই শরীর সুস্থ রাখতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সহজ পথ হচ্ছে ভিটামিন সি যুক্ত খাবার বেশি করে খাওয়া। প্রতিদিনের খাবারে লেবু রাখলে ভিটামিন সি এর ঘাটতি কিছুটা হলেও পূরণ হয়। কিন্তু যাদের লেবু খেলে গ্যাস বা অম্বলের সমস্যা হয় তারা কী করবেন। তারা ভিটামিন সি যুক্ত অন্য খাবারগুলো বেশি পরিমাণে খাবেন। তার আগে জেনে নিন লেবুর বিকল্প হিসেবে কোন কোন খাবারে ভিটামিন সি পাওয়া যাবে ভরপুর পরিমাণে।

পাকা পেঁপে

ভিটামিন সি এর ঘাটতি পূরণে খেতে পারেন পাকা পেঁপে। ১০০ গ্রাম পাকা পেঁপেতে প্রায় ৬১ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়। যারা০ হাড়ের ব্যথায় ভুগছেন কিংবা সর্দি-কাশির বেড়ে যাচ্ছে তারা প্রতিদিন সকালের নাস্তায় পাকা পেঁপে খেতে পারেন। এটি হজমপ্রক্রিয়াও ভালো রাখবে।

পেয়ারা

দেশীয় ফল পেয়ারাতেও ভিটামিন সি পাওয়া যায় ভরপুর পরিমাণে। ১০০ গ্রাম পেয়ারায় ২২৮ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। এখন সারা বছর পেয়ারা পাওয়া যায়। তাই প্রতিদিন একটি করে পেয়ারা খাওয়ার অভ্যাস করুন।

স্ট্রবেরি

টক-মিষ্টি স্বাদের ফল স্ট্রবেরি। এতেও ভরপুর মাত্রায় ভিটামিন সি রয়েছে। ১০০ গ্রাম স্ট্রবেরিতে প্রায় ৫৮ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। শরীরে ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে এটি বেশ কার্যকর। প্রতিদিন এই ফলটি খেতে পারেন। নাস্তায় স্ট্রবেরির জুস বা কোনো পদ বানিয়েও খেতে পারেন। পেটও ভরবে, পুষ্টিও পাওয়া যাবে।

ব্রকোলি

ব্রকোলি শীতকালীন সবজি। তবে সুপার শপগুলোতে এটি সারাবছরই পাওয়া যায়। ১০০ গ্রাম ব্রকোলিতে প্রায় ৮৯ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। কাঁচা ব্রকোলিতে অধিক পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। রান্না করার পর তা কিছুটা কমে যায়। তবে নিয়মিত ব্রকোলি খেলে ভিটামিন সি এর ঘাটতি খানিকটা কমবে।

লাল বেলপেপার

 ভিটামিন সি এর আরও একটি উত্স লাল বেলপেপার। ১০০ গ্রাম লাল বেলপেপারে প্রায় ১২৭ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যাবে। তবে রান্না না করে কাচা লাল বেলপেপার সালাদ বানিয়ে খেলে বেশি উপকার পাওয়া যাবে।

Link copied!