• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

এই গরমে রাঁধতে পারেন দুধ-পটোল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ১১:০২ এএম
এই গরমে রাঁধতে পারেন দুধ-পটোল
দুধ-পটোল। ছবি : সংগৃহীত

প্রচণ্ড গরমে চারদিকে হাঁসফাঁস। খাবারদাবারে সচেতন হচ্ছে সবাই। গরমের সবজি হিসেবে পটোল বেশ পরিচিত। পটোলে পানির পরিমাণ বেশি থাকায় খেয়েও খুব স্বস্তি পাওয়া যায়। তাই বলে প্রতিদিন কি পটোলভাজা, পটোলের তরকারি খেতে ভালো লাগে। তাই আজ একদম সাধারণ, খুব দ্রুত রান্না করা যায় কিন্তু খেতে অসাধারণ দুধ-পটোলের রেসিপি থাকল।

দুধ-পটোল রান্নার জন্য লাগবে কচি পটোল। আধা কেজি পটোল নিয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে ভালোভাবে। এরপর দুই পাশ দিয়ে হালকা চিরে নিতে হবে যেন মসলা ভালো করে ঢোকে। এবার একটি কড়াইয়ে পরিমাণমতো তেল দিয়ে পটোলগুলো ভাজতে হবে সোনালি হয়ে আসা পর্যন্ত। এবার তুলে আলাদা প্লেটে রাখতে হবে।

সেই তেলেই দুটি এলাচ, দুটি দারুচিনি, দুটি লবঙ্গ দিয়ে ফোড়ন দিতে হবে। এক চা-চামচ ধনেগুঁড়া ও আধা চা-চামচ হলুদের গুঁড়ো দিতে হবে। কাঁচা গন্ধ চলে গেলে দিয়ে দিতে হবে সেই আগে থেকে ভেজে রাখা পটোল।

মসলার সঙ্গে পটোল ভালো করে কষিয়ে নিতে হবে মিনিট পাঁচেক। এ পর্যায়ে যোগ করতে হবে স্বাদমতো লবণ। এবার যোগ করতে হবে দুধ। আধা কেজি পটোলের জন্য আড়াই শ গ্রাম দুধ যোগ করতে হবে।

ঢাকনা খুলে রান্না করতে হবে ততক্ষণ, যতক্ষণ না পর্যন্ত দুধ ঘন হয়ে আসে। দুধ খানিকটা ঘন হয়ে এলে যোগ করতে হবে এক চামচ চিনি। চুলার আঁচ রাখতে হবে মাঝারি। দুধ পটোল নামানোর আগে ৫-৬টা কাঁচা মরিচ মাঝখান থেকে চিরে ছড়িয়ে দিতে পারেন। আর রান্নায় শাহি ভাব আনতে চাইলে এক চা-চামচ ঘি দুধ পটোলের ওপর দিয়ে ঢাকনা দিয়ে দিতে হবে। হালকা মসলার এই দুধ পটোল গরম গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে দারুণ লাগে খেতে।

Link copied!