• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

কম্পিউটার স্ক্রীনের রশ্মি থেকে চোখের সুরক্ষায় যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৮, ২০২৩, ০৫:০৮ পিএম
কম্পিউটার স্ক্রীনের রশ্মি থেকে চোখের সুরক্ষায় যা করবেন

অফিসে হোক বা বাসায়, দীর্ঘ সময় কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা, সারা ক্ষণ মোবাইল ঘাঁটাঘাঁটি  সব চাপই যায় চোখের ওপর। কিন্তু কাজ না করেও তো পারা যাবে না। তবে চোখ ভালো রাখতে কাজের ফাঁকেই চোখের বিশ্রামও জরুরি। কাজের ফাঁকে মাঝেমাঝে চোখে ঠান্ডা পানির ঝাপ্টা দেওয়া প্রয়োজন। তবে দৃষ্টিশক্তি ভাল রাখতে চলুন জেনে কিছু উপায়-

হাতের তালুর ব্যবহার
দুইহাতের তালু কিছক্ষণ ঘষে গরম করে নিন। ঘর্ষণের ফলে হাতের তালুতে যে তাপ উৎপন্ন হবে চোখ বন্ধ করে হাতদু’টি চোখের উপরে রাখুন। চাপ দেবেন না। হালকা হাতে তাপ দিন চোখে। ১০ থেকে ১৫ বার একটানা করুন। কাজের ফাঁকেও করে ফেলতে পারেন এই সহজ ব্যায়াম।

চোখ ঘোরানো
গোল করে চোখের মণি ঘোরানো চোখ ভালো রাখার জন্য বেশ কার্যকর একটি ব্যায়াম। ঘড়ির কাঁটার অভিমুখে এবং ঘড়ির কাঁটার বিপরীতে ১০ বার করে মণি ঘোরান। তারপর চোখ বন্ধ রাখুন মিনিট খানেক। দিনে দুইবার করে এই ব্যায়ামটি করার চেষ্টা করুন। চোখের পেশিশক্তি বাড়াতে এই আসন ভীষণ উপযোগী।

ঘন ঘন চোখের পাতা ফেলা
প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা চোখের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে একনাগারে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝেমাঝে চোখের এই আসনটি করে নেওয়া ভালো। টানা এক মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলে দেখুন চোখের সমস্যা থেকে মুক্তি পাবেন।

এ দিক-ও দিক তাকানো
এক জায়গায় স্থির হয়ে বসে প্রথমে সোজাসুজি তাকান। তারপর বাম পাশে ও ডান পাশের সমান দূরত্বের কোনো বস্তুর দিকে বারে বারে তাকান। মিনিট দুয়েক এটি করুন। কিছুক্ষণ বিশ্রাম নিয়ে আবার করুন। চোখের পেশি সঞ্চালন ভালো রাখতে এই ব্যায়াম ভীষণ উপকারী।

বালাসন
হাঁটু মুড়ে গোড়ালির ওপর বসুন। এইবার শরীরটা শরীরটা এমন ভাবে বাঁকা করুন যেন বুক গিয়ে উরুতে ঠেকে। মাথা মেঝেতে রাখুন। আর হাত দুইটি সামনের দিকে প্রসারিত করে রাখুন। মানসিক অবসাদ ও হজমের গোলমাল হলেও চুল পড়ে যায়। বালাসন করলে এই দুই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এই আসন স্নায়ুতন্ত্রের জন্যও খুব উপকারী। এই আসন করার সময়ে চোখ বন্ধ রাখুন। চোখেরও বিশ্রামের প্রয়োজন।

Link copied!