• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ঢাবি অধ্যাপক ড. জিয়ার স্মরণে শাবিতে স্মরণসভা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৯:৫৩ পিএম
ঢাবি অধ্যাপক ড. জিয়ার স্মরণে শাবিতে স্মরণসভা
স্মরণ সভা। ছবি : প্রতিনিধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সমাজবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিয়ার স্মরণে শাবিপ্রবিতে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে এই সভা অনুষ্ঠিত হয়। শাবিপ্রবির সমাজবিজ্ঞান বিভাগ এ সভার আয়োজন করে।

সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক অভিজিৎ চক্রবর্তী অয়নের সঞ্চালনায় ও বিভাগীয় প্রধান তানজিনা চৌধুরীর সভাপতিত্বে স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মো. আব্দুল গনি।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, “সমাজবিজ্ঞান বিভাগকে ধন্যবাদ জ্ঞাপন করছি এমন একটি স্মরণ সভা আয়োজনের জন্য। অধ্যাপক ড. জিয়া একজন গুণী মানুষ ছিলেন। শাবিপ্রবির সমাজবিজ্ঞান বিভাগে তার অনেক গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তাই অধ্যাপক জিয়াকে আমাদের মধ্যে বাঁচিয়ে রাখতে হলে, তিনি যে স্বপ্ন নিয়ে কাজ করতেন সেগুলো বাস্তবায়ন করার জন্য আমাদের ঐক্যবদ্ধ করতে হবে।”

সভায় আরও বক্তব্য রাখেন, শিক্ষক সমিতির সভাপতি ও সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. আনোয়ার হোসেন, অধ্যাপক ড. মো. জসিম উদ্দিন, অধ্যাপক মো. ফারুক উদ্দিন, অধ্যাপক ড. মো. আল অমিন, অধ্যাপক ড. মো. আতিকুল হক প্রমুখ।

অধ্যাপক ড. জিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অপরাধ বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ছিলেন। গত ২৩ মার্চ হৃদরোগে আক্রান্ত হলে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৬০ বছর।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!