• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

গরমে গর্ভবতী নারীর বিশেষ যত্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৫:০৮ পিএম
গরমে গর্ভবতী নারীর বিশেষ যত্ন
গরমে গর্ভবতী নারীর প্রতি নিন বিশেষ যত্ন। ছবিঃ সংগৃহীত

প্রচণ্ড গরমে কষ্ট হচ্ছে সবারই। এক্ষেত্রে গর্ভবতী নারীদের অবস্থা আরও খারাপ। কারণ গর্ভাবস্থায় নারীদের শরীরে এমনিতেই রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। আর যদি গরমের সময় কেউ গর্ভ ধারণ করে তাহলে এই সময় গরম আরও বেশি অনুভূত হয়। ফলে গরমের সময় গর্ভবতী নারীদের প্রয়োজন বিশেষ যত্ন।

শরীরের আর্দ্রতা বজায় রাখুন
গরমের সময় প্রচুর ঘামার কারণে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা একটি সাধারণ সমস্যা। তাই গর্ভবতী মায়ের পানিশূন্যতা রোধে সারাদিন প্রচুর পানি পান করা উচিত। এ সময় প্রচুর তরল জাতীয় খাবার যেমন ডাবের পানি, ফলের জুস, লাচ্ছি, লেবু মিশ্রিত পানি, দই ইত্যাদি খেতে হবে। তাই দিনে অন্তত ৬-৮ গ্লাস পানি পান করতে হবে।

স্বাস্থ্যসম্মত খাবার খান
গর্ভবতী মায়েদের এ সময় অভ্যন্তরীণ পরিপাক ও বিপাক প্রক্রিয়া সহজ করতে একবারে বেশি না খেয়ে বার বার অল্প অল্প করে খাওয়া অনেক উপকারী। অবশ্য স্বাস্থ্যকর সুষম খাবার খেতে হবে। কোনোভাবেই ভাজাপোড়া খাওয়া যাবে না।

নিয়মিত গোসল করা
গরমের সময় বাইরের তাপমাত্রার পাশাপাশি শরীরের তাপমাত্রাও স্বাভাবিকের চাইতে বেশি অনুভূত হয়। এজন্য গরমে নিয়মিত প্রয়োজনে দিনে একাধিকবার গোসল করা উচিৎ। বিশেষ করে ঘুমাবার পূর্বে গোসল করতে পারলে শরীরের তাপমাত্রা কমে এবং আরামদায়ক ঘুম নিশ্চিত করা যায়।

ঢিলেঢালা পোশাক পরতে হবে
এসময় প্রত্যেকের উচিত পোশাকে যত্নশীল হওয়া। যেসব পোশাক তাপ কম ধরে রাখে বাতাস চলাচল করতে পারে সেসব পোশাক পরুন। সাদা বা হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরুন।

রোদে বের হওয়া যাবে না
এই দাবদাহে বাইরে বের হওয়া যাবে না। গর্ভাবস্থায় দুপুরে খাওয়ার পর অন্তত আধঘণ্টা ঘুমিয়ে নিলে উপকার পাবেন। এছাড়া প্রতিদিন ৭-৮ ঘণ্টা বিশ্রাম নেবেন।  খুব বেশি প্রয়োজন হলে সঙ্গে ছাতা, সানগ্লাস, পানির বোতল ইত্যাদি নিয়ে তবেই বের হবেন।

Link copied!