• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

চোখের নিচে ডার্ক সার্কেল হয় যেসব কারণে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ০৪:৫২ পিএম
চোখের নিচে ডার্ক সার্কেল হয় যেসব কারণে
ছবি: সংগৃহীত

প্রতিদিন আট ঘণ্টা ঘুম জরুরি। ঘুম পরিপূর্ণ হলে অনেক রোগই ভালো হয়ে যায়। চোখের নিচে ডার্ক সার্কেল বা কালো দাগ থাকলেও দূর হয়ে যায়। কিন্তু আট ঘণ্টা নিয়ম করে ঘুমানোর পরও যদি চোখের নিচে কালো দাগ দূর না হয়, তখন বুঝতে হবে নিশ্চয়ই শরীরে অন্য কোনো রোগ বাসা বাঁধছে। চলুন জেনে নেই কী কী কারণে চোখের নিচে কালো দাগ হতে পারে।

অবসাদ

অবসাদ থেকেও চোখের নিচে কালো দাগ হতে পারে। বিশেষজ্ঞরা জানান, অবসাদের কারণে কম ঘুম হয় আবার বেশি ঘুমও হয়। ঘুমের এই অনিয়মের কারণে ত্বক নিস্তেজ ও ফ্যাকাশে হয়ে যায়। এতে ত্বকের নিচের রক্তনালী এবং টিস্যুগুলো দৃশ্যমান হয়ে ওঠে। এটিই ডার্ক সার্কল।

অ্যালার্জি

অ্যালার্জি থেকেও চোখের নিচের চামড়ায় কালো দাগ পড়ে। অ্যালার্জি থেকে চোখের আশপাশে চুলকানো হয়। এতে চোখের নরম এবং অপেক্ষাকৃত স্পর্শকাতর অংশে আঁচড় পড়ে প্রদাহ হয়। যা থেকে ফোলাভাব হয় এবং ‘ডার্ক সার্কেল’ পড়ে।

বদ অভ্যাস

অনেকে মদ্যপান, ধূমপান কিংবা ভাজা খাবার খেতে পছন্দ করেন। তাদেরও চোখের নিচে কালি পড়তে পারে। যদি এসব বদঅভ্যাস ত্যাগ না করেন তবে দামি ব্র্যান্ডের প্রসাধনী ব্যবহারেও কোনো লাভ হয় না।

ডিহাইড্রেশন

প্রচণ্ড গরমে শরীরে পানির অভাব হয়। এতে শরীর ডিহাইড্রেড হয়ে পড়ে। শরীরে পানির অভাব হলেও চোখের নিচে কালি পড়তে পারে। তাই পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। একই সঙ্গে রসালো ফল ও শাকসবজি খাওয়ার অভ্যাস করতে হবে।

পুষ্টির অভাব

শরীরে পুষ্টির অভাব হলেও চোখের নিচে কালো দাগ হতে পারে। শরীরে ভিটামিন কে এবং ভিটামিন বি ১২-এর মতো কিছু ভিটামিনের ঘাটতি থাকলে এমনটা হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাই ছোট বড় সবাইকে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খেতে হবে।

Link copied!