• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

গরমে মোটরসাইকেল-স্কুটার চলাচল বন্ধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৭:৪৭ পিএম
গরমে মোটরসাইকেল-স্কুটার চলাচল বন্ধ
সবুজে বিশ্রাম। ছবি: মিয়ানমার নাউ

অতি তীব্র তাপপ্রবাহে পুড়ছে গৃহবিবাদে বিধ্বস্ত মিয়ানমার। তাপমাত্রার পারদ উঠে গেছে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। যা রেকর্ড ভেঙেছে ৫৬ বছরের তাপমাত্রার। অসহনীয় তাপমাত্রায় ঘর থেকে বের হচ্ছেন না অনেকে।

মধ্য মিয়ানমারের ম্যাগওয়ে অঞ্চলের চাউক শহরে রোববার (২৮ এপ্রিল) তাপমাত্রার পারদ ৪৮ দশমিক ২ সেলসিয়াসে উঠে যায়। মিয়ানমারের আবহাওয়া অধিদপ্তর ৫৬ বছর আগে থেকে আবহাওয়ার রেকর্ড সংরক্ষণ শুরু করে। সেই সব রেকর্ড ভেঙেছে এপ্রিলের সর্বোচ্চ তাপমাত্রা।

এমন পরিস্থিতিতে দেশটিতে মোটরসাইকেল ও স্কুটার চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। চাউক শহরের এক বাসিন্দা বলেন, “এখানে প্রচণ্ড গরম। ঘর থেকে বের হচ্ছি না। এ অবস্থায় আমাদের আর কিছু করার নেই।’

রেকর্ডভাঙা গরমের দিনে বাণিজ্যিক নগর ইয়াঙ্গুনে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি আর মান্দালয়ে ছিল ৪৪ ডিগ্রি। এরই মধ্যেই গরমের কারণে ইয়াঙ্গুনে মোটরসাইকেল ও স্কুটার চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

প্রচণ্ড গরমে ইয়াঙ্গুনসহ দেশটির শহরের পার্কগুলিতে ভিড় জমছে মানুষের। একটুখানি শীতল অনুভূতির জন্য তারা গাছের ছায়ায় গিয়ে বসছেন। সন্ধ্যা বা রাতে চলে যাচ্ছেন নদী বা জলাশয়ের পাড়ে শীতল জায়গার সন্ধানে।

Link copied!