• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

যেসব খাবার দৃষ্টিশক্তি ভালো রাখবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩, ১২:০০ পিএম
যেসব খাবার দৃষ্টিশক্তি ভালো রাখবে

চোখ ছাড়া শরীর যেন কল্পনাও করা যায় না। অথচ নানান কারণে আমরা সেই চোখেরও ঠিকমতো যত্ন নিতে পারি না। চশমা পরেও স্পষ্ট দেখতে পান না অনেকেই। এছাড়া বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তিওে দুর্বল হতে থাকে। এখন থেকেই যদি নিয়ম করে কয়েকটি খাবার খান, তা হলে চোখের স্বাস্থ্য নিয়ে ভাবতে হবে না। চলুন জেনে নিই চোখের যত্নে নিয়মিত কী খাওয়া উচিত-

সামুদ্রিক মাছ
চোখ ভালো রাখার জন্য ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড খুব কার্যকর। শরীরের প্রয়োজনীয় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায় বিভিন্ন সামুদ্রিক মাছ থেকে। যেমন, স্যামন কিংবা টুনা মাছ। এই ধরনের মাছের তেল চোখের জন্য খুবই উপকারী।

গাজর
চোখের যত্নে অত্যন্ত উপকারী হলো গাজর। গাজরের বিটা-ক্যারোটিন বা ভিটামিন এ চোখের জন্য খুবই জরুরি। নিয়মিত গাজর খেলে চোখে সংক্রমণের আশঙ্কাও কমে। ভিটামিন এ চোখের মণির যত্ন নেয়।

ভিটামিন সি
শুধু ভিটামিন এ থাকলেই হবে না। চোখের স্বাস্থ্যের জন্য দরকার ভিটামিন সি-ও। আর ভিটামিন সি-এর সবচেয়ে ভালো উৎস লেবু। নিয়মিত মুসাম্বি কিংবা লেবু খেলে সেই চাহিদা মিটতে পারে।

দুগ্ধজাত খাবার
দুধ কিংবা দুগ্ধজাত যেকোনো খাবারই চোখের যত্নে উপকারী। দুধ এবং দইয়েও রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ এবং জিঙ্ক। দুটি উপাদানই চোখের যত্নে জরুরি। দুধে যাদের অ্যালার্জি, তারা কাঠবাদাম থেকে পাওয়া দুধও খেতে পারেন। তাতেও ভালো থাকে চোখ।

Link copied!