• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বিশ্ব নাট্যদিবস উদযাপিত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ০৪:৩৯ পিএম
বিশ্ব নাট্যদিবস উদযাপিত

বিশ্ব নাট্যদিবস ছিল সোমবার (২৭ মার্চ)। নাটকের মানুষেরা নানা আয়োজনে দিবসটি পালন করেছেন। বিশ্বজুড়ে নাট্যকর্মী ও শিল্পীদের মধ্যে ইতিবাচক সম্পর্ক তৈরি, সৌহার্দ্য স্থাপন ও নাটকের বার্তা ছড়িয়ে দেওয়া এ দিবসের মূল ডাক। ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নাট্যকর্মী, অভিনয়শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের অংশগ্রহণে দিবসটি পালিত হয়।

সোমবার বিকেল ৫টায় শোভাযাত্রা দিয়ে বিশ্ব নাট্যদিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। শোভাযাত্রা একাডেমির জাতীয় নাট্যশালার সামনে থেকে যাত্রা করে চারুকলা ভবনে শেষ হয়। পরে সন্ধ্যা ছয়টায় একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় আয়োজন করা হয় প্রীতি সম্মিলনীর। প্রতি বছরের মতো এবারও আয়োজনটি করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আইটিআই বাংলাদেশ কেন্দ্র, গ্রুপ থিয়েটার ফেডারেশন ও পথনাটক পরিষদ।

এরপর সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে আলোচনা অনুষ্ঠান শুরু হয়। এ বছর বিশ্ব নাট্যদিবসে বাণী প্রদান করেছেন আন্তর্জাতিক নাট্যব্যক্তিত্ব মিসরের বরেণ্য অভিনেত্রী সামিহা আইয়ুব।

এবার ‘বিশ্ব নাট্যদিবস ২০২৩’-এর সম্মাননা পান অভিনয়শিল্পী, নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদ। তার হাতে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। এরপর একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এভাবেই নাট্যজনদের সম্মিলিত মুখরতায় দিবসটি উদযাপিত হয়।

Link copied!