• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

কেন্দ্রে ভোটার টানতে বিনামূল্যে বিয়ার বিতরণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৩:০০ পিএম
কেন্দ্রে ভোটার টানতে বিনামূল্যে বিয়ার বিতরণ
প্রতীকী ছবি

ভারতে চলছে লোকসভা নির্বাচন। আজ সাত দফায় অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট হচ্ছে। ভোট নিয়ে এমনিতে উৎসাহ উদ্দীপনার কমতি নেই বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক এই রাষ্ট্রটিতে। তবে এ ক্ষেত্রে ব্যতিক্রম দেশটির দক্ষিণের কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরু শহর। এই শহরের বাসিন্দাদের ভোট নিয়ে রয়েছে অনীহা। তাই কেন্দ্রে ভোটার টানতে বিনামূল্যে বিয়ার বিতরণসহ নানা ধরনের উদ্যোগ নিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান।

স্থানীয়দের ভোট দিতে উদ্বুদ্ধ করার জন্য হোটেল, ট্যাক্সি পরিষেবা সংস্থা এবং বিভিন্ন কোম্পানি প্রণোদনা ঘোষণা করেছে। এর মধ্যে আছে বিনা মূল্যে বিয়ার সরবরাহ, মূল্য ছাড়ে ক্যাবে চড়ার সুবিধা এবং বিনা মূল্যে স্বাস্থ্য পরীক্ষার সুযোগ।

জনপ্রিয় বিনোদন পার্ক ওয়ান্ডারলা কর্তৃপক্ষ ভোটারদের ছাড়ে টিকিট দিচ্ছে। শহরের ডেক অব ব্রুস পাব কর্তৃপক্ষ ভোট দিয়ে আসা প্রথম ৫০ জন গ্রাহককে বিনা মূল্যে বিয়ার দিচ্ছে।

রাইডশেয়ারিং অ্যাপ ব্লু-স্মার্ট ভোটকেন্দ্রের ৩০ কিলোমিটারের মধ্যে ভ্রমণকারী যাত্রীদের জন্য ৫০ শতাংশ ছাড় দিচ্ছে। অন্যদিকে ট্যাক্সি পরিচালকদের সংগঠন র‌্যাপিডো প্রতিবন্ধী ব্যক্তি এবং বয়স্ক ভোটারদের বিনা মূল্যে ট্যাক্সিতে চড়ার সুযোগ দিচ্ছে।

ভোটারদের উদ্বুদ্ধ করতে মি. ফিলিস রেস্তোরাঁ কর্তৃপক্ষ ভোট দিয়ে আসা প্রথম ১০০ গ্রাহককে নৈশভোজে বার্গার ও মিল্ক শেকে ৩০ শতাংশ মূল্য ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছে।

বুধবার বিনা মূল্যে ও ছাড়কৃত মূল্যে খাবার দেওয়ার জন্য হোটেল পরিচালনা-সংক্রান্ত একটি অ্যাসোসিয়েশন অনুমতি দেন কর্ণাটক হাইকোর্ট। তবে এতে নির্বাচন-সংক্রান্ত নির্দেশনাগুলোর লঙ্ঘন যেন না হয়, সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

এক সাক্ষাৎকারে হোটেল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট পি সি রাও বলেন, বিভিন্ন হোটেল ও রেস্তোরাঁগুলো ভোটারদের ব্যক্তিগত ফোন কলের ভিত্তিতে তাদের বিভিন্ন জিনিস সরবরাহ করবে। এসব স্থানের মধ্যে কয়েকটিতে বিনা মূল্যে কফি, দোসা ও শরীরের গরম কমাতে ফলের জুস সরবরাহ করা হবে। কিছু আউটলেট খাবারে ছাড় দেবে বা অন্য কোনো অফার দেবে।

২০১৯ সালে ভারতের লোকসভা নির্বাচনে বেঙ্গালুরু সাউথ নির্বাচনী আসনটি কম ভোটার উপস্থিতির দিক থেকে রেকর্ড করেছে। সেবার সেখানে ৫৩ দশমিক ৭ শতাংশ মানুষ ভোট দিয়েছিলেন, যা কর্ণাটক রাজ্যে এ পর্যন্ত সবচেয়ে কম ভোটার উপস্থিতি।

Link copied!