• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ভ্যাপসা গরমে দিশেহারা নিম্ন আয়ের মানুষ


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৪:৪১ পিএম
ভ্যাপসা গরমে দিশেহারা নিম্ন আয়ের মানুষ
প্রচণ্ড গরমে শরীরের কাপড় খুলে হাঁটছেন এক যুবক। ছবি : প্রতিনিধি

টাঙ্গাইলে হঠাৎ করেই প্রচণ্ড ভ্যাপসা গরমে দিশেহারা হয়ে উঠেছেন নিম্ন আয়ের মানুষ। গত দুই সপ্তাহ ধরে বেড়েই চলছে গরমের তীব্রতা। সকাল গড়িয়ে দুপুর হলেই প্রখর রোদ আর গরমে অতিষ্ঠ হয় জনজীবন। সেই সঙ্গে পশুপাখিগুলোর হাঁসফাঁস অবস্থা। তাই গরম থেকে রক্ষা পেতে পানির ট্যাব বা পানি দিয়ে হাত মুখ ধুয়ে শরীর ভিজিয়ে ঠান্ডা করছেন মানুষ।

গত কয়েকদিন ধরে বছরের সর্বোচ্চ গরম অনুভূত হয়েছে এ জেলায়। একটু স্বস্তির আশায় ডাব ও শরবতের দোকানে মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। শুক্রবার (২৬ এপ্রিল) ৪০ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে টাঙ্গাইল আবহাওয়া অফিস।

এদিকে প্রচণ্ড খড়তাপে মাঠ-ঘাট ফেটে চৌচির হয়ে গেছে। তপ্ত রোদে মৌসুমি সবজি চাষিরা রয়েছেন বড় দুশ্চিন্তায়। এছাড়া ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। হাসপাতালে বেড়েছে গরমজনিত রোগীর সংখ্যা। অধিকাংশই শিশু ও বৃদ্ধ।

এ বিষয়ে পথচারী সাব্বির হোসেন বলেন, “প্রচণ্ড গরম হওয়ায় বাইরে বের হওয়ায় অনেক কষ্ট হয়। জরুরি প্রয়োজনের কারণেই বাইরে বের হওয়া। এখন বৃষ্টি হলে অনেক ভালো হত। আমরা শান্তি পেতাম।”

কৃষক সোরহাব মিয়া বলেন, “আমি বিভিন্ন রকমের শাক-সবজি চাষ করি। রোদের তাপে শুকিয়ে যাচ্ছে খেত। বৃষ্টি না হলে বড় ক্ষতির মুখে পড়তে হবে।”

রাজমিস্ত্রি শ্রমিক সোনা মিয়া বলেন, “অন্যান্য পেশার তুলনায় আমাদের কাজে পরিশ্রম বেশি। আর কয়েক দিনের রোদে আরও বেশি কষ্ট হচ্ছে। পেটের দায়ে কাজ করতে হয়। বসে থাকলে তো চলবে না। তাই কষ্ট করেই কাজ করছি।”

রিকশাচালক কদ্দুস মিয়া বলেন, “রোদের কারণে মানুষ আর বেশি বাইরে বের হয় না। সে কারণে আমাদের আয় হচ্ছে না তেমন। আগে দিনে ৫০০-৬০০ টাকা আয় হত। আর এখন ৩০০-৩৫০ টাকার মতো হয়। আমাদের রিকশা জমার টাকা তুলতেই হিমশিম খেতে হচ্ছে। এভাবে রোদ থাকলে আমাদের পথে বসতে হবে।”

টাঙ্গাইল আবহাওয়া অফিসের ইনচার্জ জামাল উদ্দিন বলেন, “শুক্রবার বিকেল ৩টা পর্যন্ত ৪০ দশমিক শূন্য ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

Link copied!