• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

পাবনায় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৫:৩৬ পিএম
পাবনায় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত
অসহনীয় তাপদাহে জনজীবন বিপর্যস্ত। ছবি : প্রতিনিধি

পাবনা জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র থেকে অতি তীব্র মাত্রার তাপদাহ। অসহনীয় এই তাপদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। জেলাটিতে গত তিন-চার দিন তাপমাত্রা কিছুটা কমলেও শুক্রবার (২৬ এপ্রিল) তা চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়।

শুক্রবার পাবনার ঈশ্বরদীতে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা পাবনা জেলায় চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। এর আগের দিন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর রোববার (২১ এপ্রিল) পাবনার ঈশ্বরদীতে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী পর্যবেক্ষক নাজমুল হক জানান, ঈশ্বরদীতে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটিই চলতি মৌসুমের সর্বোচ্চ। এ তাপমাত্রা আরও বাড়ার শঙ্কা রয়েছে। সেই সঙ্গে জেলায় অতি তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে।

অতি তীব্র তাপদাহে পাবনার মানুষের দৈনন্দিন কাজ ব্যাহত হচ্ছে। বিশেষ করে কৃষক, রিকশাচালক, ভ্যানচালক, ইটভাটার শ্রমিকসহ দিনমজুরদের জন্য অসহ্য হয়ে পড়েছে। এছাড়াও তীব্র গরমে ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুসহ সব বয়সের মানুষ।

Link copied!