• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

গরমে স্বস্তি দেবে লাউয়ের ৩ পদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৩:৩৩ পিএম
গরমে স্বস্তি দেবে লাউয়ের ৩ পদ
ছবি : সংগৃহীত

গরমে পেট ঠান্ডা রাখে লাউ। বাঙালি বাড়িতে লাউ-ডাল রান্না হয়েই থাকে। তবে একঘেয়েমি কাটাতে লাউ দিয়ে বানাতে পারেন রকমারি পদ। রইল তার উপায়—

লাউয়ের হালুয়া

প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে মিহি করে গ্রেট করে নিন। কোরানো লাউকুচি কড়াইতে দিয়ে একটু নেড়েচেড়ে ঢাকা দিয়ে রাখুন পাঁচ মিনিট। লাউয়ের পানি বেরিয়ে গেলে শুকনো লাউয়ের মধ্যে চিনি আর খোয়া ক্ষীর ঢেলে দিন। একটু শুকনো হয়ে এলে ঘি দিন। নামানোর আগে পুরো মিশ্রণের ওপরে এলাচ গুঁড়ো ছড়িয়ে দিন। কাজু-কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন লাউয়ের হালুয়া।

লাউ ভর্তা

লাউয়ের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে একটি পাত্রে রেখে দিন। ছোট ছোট করে টমেটো ও পেঁয়াজ কেটে নিন। কাঁচা মরিচ কুচিয়ে নিন। এরপর লাউয়ের সব টুকরো একেবারে মিহি করে ঘষে নিন। একটি কড়াই বসান উনুনে। তাতে সর্ষের তেল গরম করুন। জিরা, শুকনো মরিচ, কাঁচা মরিচ ফোড়ন দিন। এরপর পেঁয়াজ দিন কড়াইয়ে। আদা-রসুন বাটাও দিয়ে দিন। বেশ বাদামি হয়ে যাওয়া পর্যন্ত পেঁয়াজ ভাজুন। পেঁয়াজ ভালোভাবে ভাজা হয়ে গেলে টমেটো কুচি দিন কড়াইয়ে। কিছুক্ষণ ভেজে নিয়ে বাকি মশলাও দিয়ে দিন। ভালো করে মশলা কষানো হয়ে গেলে শেষে কড়াইয়ে লাউ দিন। মিনিট পাঁচেক ভাল ভাবে নাড়াচাড়া করুন। তারপর কড়াই থেকে নামিয়ে নিন।

লাউ-মুগ ডাল ঘণ্ট

প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে ঝুরি ঝুরি করে লাউ কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর কড়াই গরম করে তাতে মুগ ডালটা শুকনো কড়াইতে ভেজে নিন। ভাজা হয়ে গেলে ডালটা তুলে আলাদা ভাবে রাখুন। এরপর কড়াইয়ে অল্প তেল দিয়ে বড়িগুলো ভেজে নিন। বড়ি ভেজে তুলে নেওয়ার পর কড়াইতে গোটা জিরা, শুকনো মরিচ, ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি ও তেজপাতা ফোড়ন দিন। গোটা মশলা অল্প নেড়েচেড়ে নিয়ে তাতে ভেজে রাখা মুগ ডাল দিয়ে দিন। এরপর সব মশলা দিয়ে ভালো করে ডালের সঙ্গে কষিয়ে নিন। এবার লাউ ও কাঁচা মরিচ চিরে দিয়ে দিন। ঢাকা দিয়ে দিয়ে লাউ সেদ্ধ হওয়া পর্যন্ত নাড়াচাড়া করুন। রান্নার মাঝে লবণ ও সামান্য চিনি ছড়িয়ে দেবেন। 

লাউ সেদ্ধ হয়ে এলে ভেজে রাখা বড়ি ছোট ছোট টুকরো করে রান্নায় ছড়িয়ে দিন। তারপর ভালো করে মিশিয়ে নিন। সবশেষে এক চামচ ঘি ছড়িয়ে দিন। ভালো করে মিশিয়ে নিয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মুগ ডাল দিয়ে লাউ ঘণ্ট।

Link copied!