• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

গরমে ফ্রিজে সবজি কীভাবে টাটকা রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৫:৩১ পিএম
গরমে ফ্রিজে সবজি কীভাবে টাটকা রাখবেন
ছবি: সংগৃহীত

গরমের তীব্রতা বেড়েই চলেছে। প্রচণ্ড গরমে অস্বস্তিকর অবস্থায় রয়েছে সাধারণ মানুষ। গরমের অজুহাতে দৈনন্দিন জিনিসপত্রেরও দাম বাড়ছে। এই অবস্থায় নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনাও মুশকিল হয়ে যাচ্ছে। মাছ, মাংস সবজি সবকিছুর দামই হুড়হুড় করে বেড়েই চলেছে। অনেকে মাসিক বা সপ্তাহের বাজার একসঙ্গে করে ফ্রিজে রেখে দেন। কিন্তু প্রচণ্ড গরমে ফ্রিজে থাকা খাবারও যেন নষ্ট হয়ে যাচ্ছে।

কাঁচা সবজি ফ্রিজে রাখা হলেও দ্রুতই তা নরম হয়ে নষ্ট হয়ে যাচ্ছে। ইচ্ছে থাকলেও প্রতিদিন সবজি খাওয়ার উপায় থাকছে না। তাই গরমেও সঠিক পদ্ধতিতে শাকসবজি সংরক্ষণ করতে হবে। সঠিক পদ্ধতিতে সবজি সংরক্ষণ করলে তার পুষ্টিগুণও ঠিক থাকবে। আবার রান্নার আগ পর্যন্ত টাটকা স্বাদ থাকবে। চলুন জেনে নেই এই গরমে কীভাবে ফ্রিজে সবজি সংরক্ষণ করতে হবে এবং সবজির পুষ্টিগুণ ঠিক থাকবে।

·        সবজি বাড়িতে এনেই ফ্রিজে তুলে রাখুন। বাইরে কোনো ঝুড়িতে রাখবেন না। এতে গরমে সবজি পচে যাবে। সবজি ফ্যানের বাতাসে হালকা শুকিয়ে নিন। এরপর তা ফ্রিজে তুলে রাখুন। সবজির পুষ্টি গুণাগুণ ঠিক থাকবে।

·        শাকসবজি, ফলমূল সতেজ রাখতে সুতির নরম কাপড় ভিজিয়ে মুড়ে ফ্রিজে তুলে রাখুন। তবে টমেটো বা মরিচ প্লাস্টিকের ব্যাগে রাখুন। ওই ব্যাগে দু-একটা ছিদ্র করে দিতে পারেন।

·        সঠিক পদ্ধতিতে রান্না না করলেও শাকসবজির পুষ্টিগুণ পাওয়া যায় না। শাকসবজির পুষ্টিগুণ নির্ভর করে তা কতটুকু আঁচে বা কত সময় রান্না হচ্ছে। বেশি ক্ষণ অতিরিক্ত আঁচে রান্না করলে পুষ্টিগুণ চলে যায়। তাই সঠিক পদ্ধতিও জানুন।

·        রান্না করা তরকারিতে কতটুকু পানি দেবেন তার উপরও নির্ভর করছে সবজির পুষ্টিগুণ। শাকসবজি রান্না করার সময় কম আঁচে রান্না করা ভালো।

·        বাজার থেকে প্লাস্টিকের ব্যাগে ভরে সবজি নিয়ে আসেন। সেই ব্যাগেই ফ্রিজে রেখে দেবেন না। এতে তাড়াতাড়ি পচে যেতে পারে। প্লাস্টিকের ব্যাগ থেকে বের করে খোলা অবস্থায় ফ্রিজে রাখুন। সবজি অনেকদিন ভালো থাকবে।

Link copied!