• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

গরমে কোন ডাল খাবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৯, ২০২৩, ০৭:৩২ পিএম
গরমে কোন ডাল খাবেন?

বাড়িতে বানানো ডাল সবচেয়ে বেশি উপকারী। প্রতিদিন ডাল খেলে শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ হয়। খাবারে ডাল না থাকলে খাবার অসম্পূর্ণ মনে হয়। প্রতিদিন খাবারে ডাল ও সবজি তৈরি করেন অনেকে। সব ডালই স্বাস্থ্যের জন্য উপকারী। তবে ঋতু অনুযায়ী ডাল বেছে খেলে উপকার বেশি। এতে শরীরে দ্বিগুণ উপকার পাওয়া যায়।

গরমে কোন ডাল খাবেন না?
গরমেও কিছু ডাল খাওয়া এড়িয়ে চলা উচিত। গরমে অড়হড় ডাল খাওয়া থেকে বিরত থাকুন। এই ডাল খুব ভারী এবং এটি পেট খারাপ করে। গ্রীষ্মের মরশুমে এটি কম খাওয়া উচিত। গরমে ছানা ও মটর ডালও কম খেতে হবে। এই ডালগুলো গ্যাস তৈরি করে।

কখন ডাল খাবেন না?
গ্যাসের সমস্যা থাকলে রাতে ডাল খাওয়া উচিত নয়। গ্রীষ্মকালে মুগ এবং মসুর ডাল অন্তর্ভুক্ত করা উচিত। এই দুটি ডাল মিশিয়ে খেলে তা আরও বেশি উপকারী বলে প্রমাণিত হয়। মুগের ডাল মিশ্রিত করে খেলে পাকস্থলী ও পরিপাকতন্ত্র ভালো থাকে। আয়ুর্বেদে মুগ ও মসুর ডালকে হালকা ও পাচ্য বলে মনে করা হয়।

কীভাবে ডাল খাবেন?
যেকোনো ঋতুতে মুগ-মসুর ডাল খেতে পারেন। কিন্তু গ্রীষ্ম ও বর্ষায় এই ডাল খুবই উপকারী। গরমে এই দুটি ডাল মিশিয়েও খেতে পারেন। এতে পেট ভালো থাকে। গরমে পরিপাকতন্ত্র খুবই দুর্বল হয়ে পড়ে। খাবার দ্রুত হজম হয় না। এমন অবস্থায় মুগের ডাল ও মসুর ডাল খাওয়া খুবই হজম হয়। গরমে প্রচুর মুগ ডাল খাওয়া উচিত। এই মসুর ডাল ঠান্ডা এবং স্বাদে হজম হয়।

Link copied!