• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

জাবিতে প্রথম গ্র্যাজুয়েট রিসার্চ কনফারেন্স অনুষ্ঠিত


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মে ৭, ২০২৪, ০৮:৪৫ পিএম
জাবিতে প্রথম গ্র্যাজুয়েট রিসার্চ কনফারেন্স অনুষ্ঠিত
গ্র্যাজুয়েট রিসার্চ কনফারেন্স। ছবি : প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদে ‘নেভিগেটিং কমপ্লেক্সিটি : ইন্টার ডিসিপ্লিনারি পার্সপেক্টিভস অন সোশ্যাল চ্যালেঞ্জেস’ শীর্ষক প্রথম গ্র্যাজুয়েট রিসার্চ কনফারেন্স-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ মে) সমাজবিজ্ঞান অনুষদের লাউঞ্জে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম প্রধান অতিথি হিসেবে কনফারেন্স উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, “গবেষণায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভালো করছে। বিশ্বের সেরা দুই শতাংশ গবেষকদের মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন গবেষক রয়েছেন, যা আমাদের জন্য গৌরবের। টাইমস হায়ার এডুকেশন কর্তৃক শিক্ষা ও গবেষণার ওপর এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৪- এ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বুয়েটের সঙ্গে যৌথভাবে প্রথম স্থান অর্জন করেছে।”

সমাজবিজ্ঞান অনুষদের কনফারেন্স আয়োজনকে প্রশংসনীয় এবং সময়োপযোগী উদ্যোগ বলে মন্তব্য করেন উপাচার্য। তিনি আশা প্রকাশ করেন যে, এ কনফারেন্স বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং এগিয়ে নিতে সহায়ক হবে।

প্রথম গ্র্যাজুয়েট রিসার্চ কনফারেন্স-২০২৪-এর আহ্বায়ক ও সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ স্বাগত বক্তব্যে বলেন, “সামাজিক সংকট মোকাবিলায় বিভিন্ন বিভাগ একসঙ্গে ইন্টারডিসিপ্লিনারি বিষয়গুলোর ওপর যৌথ গবেষণা পরিচালনা করা যায়, এটাই আমাদের এই গবেষণা সম্মেলনের প্রয়াস। এর মাধ্যমে শিক্ষার্থীরা শিক্ষকদের সঙ্গে আরও বেশি যৌথ গবেষণার সুযোগ পাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সমাজবিজ্ঞান ও আইন অনুষদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। কনফারেন্স উপলক্ষে সমাজবিজ্ঞান অনুষদে দুই দিনব্যাপী বই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রথমবার আয়োজিত এই কনফারেন্সে ৯টি প্লেনারি সেশনে ৭০টি গবেষণার সারসংক্ষেপ উপস্থাপন করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতক, স্নাতকোত্তর, এমফিল এবং পিএইচডির শিক্ষার্থীরা তাদের গবেষণার সারসংক্ষেপ করেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!