• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ফিফার আমন্ত্রণে দুবাই যাচ্ছেন তৈয়ব হাসান বাবু


সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশিত: মে ৭, ২০২৪, ০৭:৫৪ পিএম
ফিফার আমন্ত্রণে দুবাই যাচ্ছেন তৈয়ব হাসান বাবু

ফিফার আমন্ত্রণে রিজিওনাল ইন্সট্রাক্টর কোর্সে অংশ নিতে দুবাইয়ে যাচ্ছেন সাবেক ফিফা এলিট রেফারি তৈয়ব হাসান বাবু। বুধবার (৮ মে) তিনি দুবাইয়ের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিতব্য ফিফার কোর্সে অংশগ্রহণ শেষে আগামী ১২ মে তার দেশে ফেরার কথা রয়েছে।

জাতীয় ক্রীড়া পদকপ্রাপ্ত ক্রীড়া সংগঠক তৈয়ব হাসান বাবু বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে (১৮ বছর) আন্তর্জাতিক অঙ্গনে ফিফা রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন। এশিয়ান ফুটবল কনফেডারেশন এএফসি-তেও তিনি ১০ বছর এলিট রেফারি হিসেবে দক্ষতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।  

দেশের ইতিহাসে প্রথম ও একমাত্র ইন্টারন্যাশনাল রেফারি অ্যাওয়ার্ডপ্রাপ্ত (এএফসি রেফারিজ মোমেন্তো অ্যাওয়ার্ড) রেফারি তৈয়ব হাসান সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচেও (নেপাল-২০১৩) প্রধান রেফারির দায়িত্ব পালন করেন।  

সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে যে জার্সিটি পরে তিনি রেফারির দায়িত্ব পালন করেছিলেন, স্মরণীয় সেই জার্সিটি নিলামে ৫ লাখ ৫৫ হাজার টাকায় বিক্রি করে করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যার্থে প্রদান করেছিলেন। এমন মহৎ কাজের জন্য তৈয়ব হাসান বাবু দেশ-বিদেশে প্রশংসিত হয়েছেন। তাকে প্রশংসাপত্র পাঠিয়েছিলেন স্বয়ং ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।  

তৈয়ব হাসান তার জাতীয় ক্রীড়া পুরস্কারের এক লাখ টাকাও দুস্থ-পুষ্টিহীন শিশুদের কল্যাণে ব্যয় করেছেন।

রেফারিংয়ে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি), বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, সোনালী অতীত ক্লাবসহ বিভিন্ন সংস্থা-প্রতিষ্ঠানের সম্মাননা পেয়েছেন।

Link copied!