• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

স্ট্যামিনা বাড়াতে যেসব খাবার খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৬, ২০২৪, ১২:৫৫ পিএম
স্ট্যামিনা বাড়াতে যেসব খাবার খাবেন
প্রতিকী ছবিঃ সংগৃহীত

স্ট্যামিনা বলতে বোঝায় দীর্ঘ সময় ধরে কাজ করার শারীরিক ও মানসিক ক্ষমতা। বয়সের সাথে সাথে মানুষের স্ট্যামিনা কমতে থাকে আবার অনেকের বয়স বাড়ার আগেয় স্ট্যামিনা কমে যায়। ফলে অতিরিক্ত কাজের চাপে শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত হয়ে যায়। দুর্বল শরীর নিয়ে কোনও কিছুই ভালোভাবে চলতে পারে না।তাই স্ট্যামিনা ধরে রাখতে অনেকেই ব্যায়াম, মেডিটেশন করে থাকেন। তবে স্ট্যামিনা তৈরি করতে শুধু ব্যায়ামের ওপর নির্ভর করলে হবে না, খাবারের দিকেও বিশেষ মনোযোগ দিতে হবে। কিছু কিছু এমন খাবার প্রতিদিন খাবারের তালিকায় রাখা দরকার যা খেলে স্ট্যামিনা বাড়ে। আসুন জেনে নেই কোন কোন খাবার শরীরের স্ট্যামিনা বাড়ায়-

শস্য দানা
বেশিরভাগ মানুষ শস্য দানা এড়িয়ে চলেন। গবেষণায় দেখা গেছে ওটস থেকে শুরু করে আটার রুটি স্ট্যামিনা বাড়াতে কার্যকরি। ফাইবার সমৃদ্ধ ওটস জটিল কার্বোহাইড্রেট এবং বি ভিটামিনে ভরপুর। এসব উপাদান শক্তি এবং দৈনন্দিন কর্মক্ষমতা বাড়াতে কাজ করে। তাই এই বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে।

কলা
কলাতে আছে ভিটামিন বি৬, ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং ভিটামিন সি সহ আরও অনেক পুষ্টি উপাদান। এটি শক্তি বাড়ায়, চর্বি এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

আপেল
আপেলে অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে প্রচুর পরিমাণে। এছাড়াও এতে ফাইবার, ভিটামিন, খনিজ রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। আপেল লিভারকে ডি-টক্সিফাই করে, হার্ট ভালো রাখে ও ওজন ঠিক রাখে।

কাজুবাদাম
কাজুবাদাম স্বাস্থ্যকর ফ্যাটের একটি সমৃদ্ধ উৎস। এছাড়াও এতে থাকা প্রোটিন, আয়রন, পটাসিয়াম এবং বি ভিটামিন শরীরের শক্তি উৎপাদনে এবং স্ট্যামিনা বাড়াতে সাহায্য করে।

ডিম
প্রোটিণ সমৃদ্ধ ডিম আয়রন, ফসফরাস, সেলেনিয়াম, কোবালামিন এবং ভিটামিন এ, ডি এবং বি৬ এবং প্রয়োজনীয় মাইক্রোনিউট্রিয়েন্টের একটি বড় উৎস। এই পুষ্টি কার্বোহাইড্রেটকে জ্বালানী বা গ্লুকোজে রূপান্তর করতে সাহায্য করে, যা শক্তি উৎপাদন করতে ব্যবহৃত হয়। যা আপনার শরীরে শক্তি বাড়াতে সাহায্যে করে।

ব্রাউন রাইস
ব্রাউন রাইসে রয়েছে ফাইবার ও ভিটামিন বি কমপ্লেক্স। হজম প্রক্রিয়াকে মসৃণ করতে এটি সাহায্য করে। এছাড়া এটি এনার্জিবর্ধকও।

দই
দই ল্যাকটোজ এবং গ্যালাকটোজের মতো সাধারণ চিনি দিয়ে তৈরি, যা ভেঙে গেলে তাৎক্ষণিক শক্তি সরবরাহ করে। এছাড়া এটি প্রোটিনের উৎস যা ক্যালসিয়ামে সমৃদ্ধ। ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্যও দুর্দান্ত।

Link copied!