• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ত্বকের জেল্লা ফেরাতে বানিয়ে নিন হলুদের ৩ প্যাক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৪, ০৮:৪৮ পিএম
ত্বকের জেল্লা ফেরাতে বানিয়ে নিন হলুদের ৩ প্যাক
ত্বকের জেল্লা ফেরাতে বানিয়ে নিন হলুদের ৩ প্যাক। ছবিঃ সংগৃহীত

রূপচর্চায় হলুদের ব্যবহার অনেক পুরোনো। মুখের নিষ্প্রাণ বিবর্ণভাব কাটিয়ে সতেজ উজ্জ্বলতা এনে দিতে, ব্রণ নির্মূল করার কাজে, মুখের যে কোনও প্রদাহ কমাতে হলুদের বিভিন্ন প্যাক বানাতে পারেন। হলুদের এই প্যাকগুলো বিভিন্ন দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনে।

ত্বক যদি হয় তৈলাক্ত ও ত্বকে ব্রণের সমস্যা থাকে তাহলে বানিয়ে নিন হলুদ গুড়া দিয়ে এই প্যাকটি। সেক্ষেত্রে একটি বাটিতে সামান্য পরিমাণে গুঁড়ো হলুদ নিন। এর মধ্যে অল্প মধু এবং দই মিশিয়ে বানিয়ে নিন প্যাক। এই প্যাক মুখে মেখে রেখে ২০ মিনিটের মতো রেখে দিন। শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। কয়েকবার ব্যবহার করলে উপকার পাবেন।

আবার ব্রণের সমস্যা দূর করতে ব্যবহার করতে পারেন কাঁচা হলুদের প্যাক। সেক্ষেত্রে দুই টেবিলচামচ পরিমাণ কাঁচা হলুদবাটা, এক টেবিলচামচ পরিমাণ বেসন অথবা চালের গুঁড়ো, দুই টেবিলচামচ টক দই বা দুধ (তেলতেলে ত্বক হলে) অথবা অলিভ অয়েল বা নারকেল তেল আর এক টেবিলচামচ মধু এক সঙ্গে মেশান। সমস্ত উপাদান একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে মুখে সমান করে মেখে নিন। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। মুখ ধোওয়ার পর প্রথমে টোনার আর সব শেষে ময়শ্চারাইজ়ার অবশ্যই লাগাবেন।

ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে হলুদ, মধু, বেসন দিয়ে বানাইয়ে নিন এই প্যাকটি। এটি বানাতে  একটি বাটিতে ২ চামচ বেসন নিন। এর মধ্যে আধা চা চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ মধু এবং ডাবের জল মেশান। সবগুলো উপাদান ভালো ভাবে মিশিয়ে মুখে মেখে রেখে দিন ১৫ মিনিট। শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

Link copied!