• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

খাবারের সময় কখন পানি পান করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৪:২৪ পিএম
খাবারের সময় কখন পানি পান করবেন
ছবি: সংগৃহীত

শরীর সুস্থ রাখতে পানি পান অত্যন্ত জরুরি। শরীরের অর্ধেক অসুখ নিরাময় হয় পর্যাপ্ত পানি পানে। কিন্তু পানি খেতে হবে নিয়মমতো। বিশেষ করে খাবার খাওয়ার সময় পানি খাওয়ার নিয়ম মানতেই হবে। নয়তো হজমের গন্ডগোল হতে পারে বলে সাবধান করেছেন পুষ্টিবিদরা।

পুষ্টিবিদরা জানান, শারীরবৃত্তীয় কাজকর্ম পরিচালনায় পানি পান প্রয়োজন। এটি শরীরে আর্দ্রতা বজায় রাখে। আবার হজম সহজ করে। কিন্তু খাবার খাওয়ার পরই পানি খেলে হজমের সমস্যা হয়। এছাড়াও খাবার খেতে খেতে পানি পান কিংবা খাবার খাওয়ার আগে পানি পান করলে তার প্রভাব ভিন্ন হয়। এর প্রভাব খাবার হজমের উপর পড়ে।

বিশেষজ্ঞরা জানান, খাবারের সময় পানি খাওয়ার বিষয়টি শরীরের ধরণের উপরও নির্ভর করে। সাধারণত খাবার খাওয়ার পর পানি পানে হজম ভাল হয়। এটি বিপাকক্রিয়া ভালো রাখে। যাদের হজম শক্তি কম তারা খাবারের অন্তত আধঘণ্টা আগে পানি খেতে হবে। আবার  খেতে খেতে পানি খেলেও পরিপাক ক্রিয়া ভাল হয়। এতে খাবারের অংশ পাকস্থলীতে থিতু  হতে পারে। কিন্তু যাদের অতিরিক্ত পিত্তরস বা উৎসেচক ক্ষরণ হয় তারা খাবার খাওয়ার ১৫ মিনিট পর পানি পান করবে।

খাবার খাওয়ার আগে পানি পানে অতিরিক্ত খাবার খেয়ে ফেলার প্রবণতায় নিয়ন্ত্রণ আসে। তাই হজম ভালো হয়। ওজন নিয়ন্ত্রণে থাকে। বিপাকহার জনিত সমস্যা থেকে বাঁচতে যেকোনো খাবার খাওয়ার আগে পানি পান করে নিন।

আবার খাবার খেতে খেতে পানি পান করলে গলায় আটকে যায় না। খাবার গিলতে সুবিধা হয়। এতে খাবার সহজেই পাকস্থলীতে পৌছায়। হজমেও সাহায্য করে। তবে ছিপ ছিপ করে অল্প পানি পান করতে হবে। খাবার খেতে খেতে বেশি পান পান করা ভালো নয়।

অন্যদিকে খাবাররে পর পানি পান করাও উপকারী। তবে অবশ্যই ১০ থেকে ১৫ মিনিট পর পানি পান করতে হবে। খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে পানি পান করলে অস্বস্তি লাগতে পারে। যা স্বাভাবিক হতে সময় লাগে। এছাড়াও অতিরিক্ত পিত্তরস বা উৎসেচক ক্ষরণ রোধে খাবারের পরপর পানি পান না করাই ভালো।

Link copied!