• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ফ্যাশন জগতের জাঁকজমক মেট গালায় কী হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৪, ০৭:০১ পিএম
ফ্যাশন জগতের জাঁকজমক মেট গালায় কী হয়
ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফ্যাশন ইভেন্ট মেট গালা। যেখানে অসাধারণ সব সাজপোশাকে হাজির হন বিশ্বের বিখ্যাত তারকা ও ফ্যাশন আইকনরা। প্রতিবছরই এর আয়োজন হয় নিউইয়র্ক সিটিতে। মে মাসের প্রথম সোমবার বসে এই জমকালো আসর।

এই বছর ৭ মে বসবে জমকালো মেট গালার ২০২৪-এর আসর। বাংলাদেশ সময় ভোর চারটায় শুরু হবে এর আনুষ্ঠানিকতা। এবারের মেট গালার থিম রাখা হয়েছে স্লিপিং বিউটি: রিঅ্যাওয়েকেনিং ফ্যাশন। আর ড্রেসকোড গার্ডেন অব টাইম। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মেট্রোপোলিটন মিউজিয়াম অব আর্টে উঠবে এবারের আসরের পর্দা।

‘পার্টি অব দ্য ইয়ার’ কিংবা ‘ইস্ট কোস্টের অস্কার’—যে নামেই ডাকা হোক না কেন, এক রাতের জন্য পুরো দুনিয়ার আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে থাকে মেট গালার মঞ্চ। ফ্যাশন অনুরাগীদের কাছে এটি বিশেষ একটি দিন। এটি কস্টিউম ইনস্টিটিউটের বার্ষিক ফ্যাশন প্রদর্শনীর গ্র্যান্ড ওপেনিং হিসেবে পরিচিত। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রতিবছর মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্টস কস্টিউম ইনস্টিটিউটের জন্য তহবিল সংগ্রহ করা হয়।

ফ্যাশন জগতের জাকজমকপূর্ণ এই আয়োজন নিয়ে মানুষের আগ্রহের কমতি থাকে না। বলা যায়, সবার নজর যেন সেখানেই আটকে থাকে। প্রিয় তারকা এই দিনটিতে এক ছাদের নিচে একত্রিত হন। তারকাদের ফ্যাশন দেখতে মুখিয়ে থাকেন সাধারণরা। মেট গালার আয়োজনকে কেন্দ্র করে তারকাদের পোশাক, গহণা, সাজ সবকিছুই হয় এক্সক্লুসিভ।

কবে শুরু হয় এই আয়োজন

১৯৪৮ সালের ডিসেম্বরে ওয়ালডর্ফ এস্টোরিয়াতে প্রথম মেট গালা অনুষ্ঠিত হয়। নিউইয়র্কের নামকরা ফ্যাশন পাবলিসিস্ট এলেনর ল্যামবার্টের হাত ধরেই এর যাত্রা শুরু। বিগ অ্যাপলকে মিলান বা প্যারিসের মতো ফ্যাশনের রাজধানীতে পরিণত করার উদ্দেশ্যেই এই আয়োজন শুরু করেন। শুরুতে মেট গালা ছিল ল্যাম্বার্টের বন্ধুবান্ধবদের জন্য একটি কস্টিউম পার্টি।

ওই সময় নিউইয়র্ক ফ্যাশন উইক অনুষ্ঠিত হয়। এটিও অনুষ্ঠিত হয় এলেনের নেতৃত্বে। এরপর নিউইয়র্কের ফ্যাশন নিয়ে ‘ধামাকা’ তৈরির পরিকল্পনা আসে। আয়োজন হয় গালা ইভেন্টের। রাত ১২টা থেকে এই আয়োজন শুরু হতো। যার টিকিটের মূল্য ছিল ৫০ ডলার। মেট গালাকে পার্টি অব দ্য ইয়ার আখ্যা দিয়েছিলেন এলেনর।

এরপর সত্তর দশকের শুরুতে এই আয়োজনটির দায়িত্ব নেন ভোগ ম্যাগাজিনের সাবেক এডিটর ইন চিফ ডায়ানা ভ্রিল্যান্ড। কস্টিউম ইনস্টিটিউটের পরামর্শদাতা ছিলেন তিনি। মেট গালার  নির্দিষ্ট থিম রাখার চলটা তিনিই প্রথম শুরু করেন।

১৯৭৩ সালে প্রথম থিমভিত্তিক মেট গালা প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ওই সময় থেকেই সেলিব্রিটিরা ফ্যাশনের এই জাকজমকপূর্ণ আয়োজনে অংশগ্রহণ নেন। এরপর এই আয়োজনের দায়িত্বে আসেন ফ্যাশন দুনিয়ার সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্ব, ভোগ ম্যাগাজিনের এডিটর ইন চিফ আনা উইন্টর। তার নেতৃত্বেই এখনও আয়োজিত হচ্ছে এই আসর।

এ বছর মেট গালা ২০২৪–এর বিষয়বস্তু ছিল স্লিপিং বিউটি: রিঅ্যাওয়েকেনিং ফ্যাশন এবং অফিশিয়াল ড্রেসকোড হচ্ছে দ্য গার্ডেন অব টাইম। এ বছর কস্টিউম ইনস্টিটিউশনের স্থায়ী সংগ্রহ থেকে প্রায় ২৫০টি দুর্লভ কালেকশন প্রদর্শনীর জন্য রাখা হয়েছে।

এ বছর প্রদর্শনীতে প্রাকৃতিক জগৎকে দেখানো হয়েছে। ভূমি, সমুদ্র ও আকাশ—এই তিন প্রধান ভাগে ভাগ করা হয়েছে।

বিশাল এই আয়োজনে অংশ নিতে তারকাদের আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রিত অতিথিদের তালিকা প্রতিবছরই পরিবর্তিত হয়। এরমধ্যে নির্দিষ্ট কিছু তারকাকে মেট গালার কো-চেয়ার হিসেবে নিযুক্ত করা হয়। কো-চেয়ারে নিযুক্ত থাকা তারকারা থিম ও ড্রেসকোড নির্ধারণ করতে সাহায্য করেন। পাশাপাশি অতিথিদের তালিকা এবং খাবারের তালিকা ঠিক করেন। এছাড়াও তহবিল সংগ্রহ করাও কো-চেয়ারদের অন্যতম দায়িত্ব। এ বছর কো-চেয়ারের দায়িত্বে ছিলেন ক্রিস হেমসওয়ার্থ, জেন্ডায়া, সংগীতশিল্পী ব্যাড বানি ও জেনিফার লোপেজ।

এবারের অনুষ্ঠানে প্রবেশমূল্য ৭৫ হাজার ডলার, বাংলাদেশি টাকায় যা প্রায় ৮২ লাখ টাকা। গত বছর এই টিকিটের মূল্য ছিল ৫০ হাজার ডলার। গত বছর শুধু টিকিট বিক্রি করেই মেট গালার আয় হয়েছিল ১ কোটি ২০ লাখ ডলার।

মেট গালায় শুধু চেয়ার নয়, টেবিলও বিক্রি হয়। ১০ জনের একটি টেবিল এবার বিক্রি হয়েছে  সাড়ে ৩ লাখ ডলারে! বড় ফ্যাশন ব্র্যান্ডগুলো উচ্চমূল্যে এই টেবিল কিনেন। সেই টেবিলের টিকিট দিয়েই আমন্ত্রণ জানানো হয় বিশ্বের বিখ্যাত তারকাদের। তবে মেট গালার প্রায় কয়েক মাস আগে চেয়ারপারসন অতিথিদের তালিকা তৈরি করেন। সে তালিকায় যেসব তারকাদের নাম থাকে তাদেরকেই মেট গালায় আমন্ত্রণ করতে পারে ব্র্যান্ডগুলো। এছাড়াও মেট গালার চেয়ারপারসন অ্যানা উইনটোরও কিছু তারকাকে আমন্ত্রিত করেন। তারা মেট গালায় বিনামূল্যেই প্রবেশাধিকার পান।

 

তথ্যসূত্র : নিউইয়র্ক টাইমস

Link copied!