• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভাত না রুটি, গরমে শরীর ঠান্ডা রাখবে কোনটি?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৪:৫২ পিএম
ভাত না রুটি, গরমে শরীর ঠান্ডা রাখবে কোনটি?
ছবি: সংগৃহীত

গরমের তীব্রতা দিন দিন বাড়ছে। গরমে স্বস্তি পেতে পাল্টে গেছে চলাফেরার ধরণ এবং খাদ্যাভাসও। কী খেলে আরাম মিলবে তাই এখন খোঁজ করে সবাই। এমনকি প্রতিদিনের ভাত আর রুটি খাওয়া নিয়েও চলে দ্বিধা দ্বন্দ্ব। কারো মতে, গরমে ভাত খেলেই আরাম মিলবে। আবার কেউ মনে করেন, গরমে ভাত খেলে অস্বস্তি বাড়ে। এর চেয়ে বরং রুটি খাওয়াই ভালো হয়।

স্বাস্থ্যগুণের দিক থেকে ভাত ও রুটি দুটিই প্রয়োজনীয়। তাইতো আমাদের দৈনন্দিন খাদ্যাভাসে এই দুটি মূল খাবার। এরসঙ্গে সবজি, গোশত মিলিয়ে খাওয়া হয়। কেউ ভাত খেতে পছন্দ করেন। কেউ আবার রুটি খেতেই ভালোবাসেন। বিশেষ করে যারা ওজন কমাতে চান তারা ভাতের থেকে রুটিকেই প্রাধান্য দেন।

পুষ্টিবিদরা জানান, ভাতে রয়েছে ভিটামিন বি, ম্যাঙ্গানিজ, আয়রন, ম্যাগনেশিয়ামের মতো উপাদান। যা পেশির কার্যক্ষমতা বাড়ায় এবং পেশি সচল রাখে। এতে কার্বোহাইড্রেটও রয়েছে। যা শরীরে শক্তি জোগায়। পেট ভরা লাগে। অন্যদিকে রুটিতে ফাইবার থাকে। যা ডায়াবিটিস, কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়ক।

কিন্তু এই গরমে ভাত না রুটি কোনটি খেলে শরীর ঠান্ডা থাকবে- এমন প্রশ্নের পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞরা জানান, ভাতে পানির ভাগ বেশি। তাই খাওয়া অনেকের কাছেই স্বস্তিকর। ভাতে পানি ঢেকে পান্তা বানিয়ে খেলে আরও তৃপ্তি পাওয়া যায়। গরমে এই খাবারটি শরীর ঠান্ডা রাখে। অনেকক্ষণ পেট ভরে রাখে। অন্যদিকে রুটি খেলেও ক্ষতি নেই। রুটি খাওয়ার অভ্যাস যাদের রয়েছে এবং যারা রুটি হজম করতে পারেন তারা এই গরমেও তা খেতে পারেন। কারণ রুটি খেলে বেশি গরম লাগবে এই ধারণাটি ভুল। তাই এই গরমে কোন খাবারটি খেলে স্বস্তি পাবেন তা একান্তই ব্যক্তিগত ইচ্ছা। তবে গরমে তিন বেলা ভাত না খেয়ে রাতে রুটি খেতে পারেন। এতে ঘুম ভালো হবে। তবে যাদের হজমশক্তি কম তারা রুটি না খেয়ে ভাতেই ভরসা রাখুন। কিন্তু যাই খাবেন তা পরিমিত হতে হবে। ভাত হোক কিংবা রুটি পরিমাণ মতো খেলে শরৗর সুস্থ থাকবে এবং আরামও পাবেন।

Link copied!