• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

মানসিক শক্তি ধরে রাখবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৩, ১২:৫৯ পিএম
মানসিক শক্তি ধরে রাখবেন যেভাবে

প্রতিটি মানুষেরই শান্তি প্রয়োজন। কিন্তু যাপিত জীবনের নানা ঝামেলার মধ্যে সবদিক সামলে চলা বেশ কঠিন হয়ে যায় তখন আমাদের মানসিক শক্তির ক্ষয় হতে থাকে। এই অবস্থায় নিজের দিকে ফিরে তাকানোয় বুদ্ধিমানের কাজ। কিন্তু চুড়ান্ত বৈরী পরিস্থিতেও নিজেকে ঠিক রাখা কঠিন হয়ে পড়ে কখনো কখনো। চলুন জেনে নেওয়া যাক সব পরিস্থিতে মানসিক শক্তি ধরে রাখার কিছু টিপস—

সরাসরি জিজ্ঞাসা করতে হবে
অনেকে জিজ্ঞাসা করতে জানেন না। কোনো বিষয়ে জানতে না চেয়ে নিজের মনের মতো করে ভাবতে বসে যান। অতিরিক্ত চিন্তার ফলে আরও বেশি আবেগপ্রবণ হয়ে যান। এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে। নয়তো আপনি মানসিকভাবে আরও বেশি দুর্বল হয়ে যাবেন। সেজন্য সবচেয়ে ভালো উপায় হলো যেকোনো বিষয়ে সরাসরি জানতে চাওয়া।

নিজেকে ব্যাখ্যা না করা
আমরা সব সময় ভয়ে থাকি যে, আমাদের কাছের মানুষ যদি আমাদের ছেড়ে চলে যায়। এর ফলে আমরা নিজেদেরকে নানাভাবে দায়ী অথবা ব্যাখ্যা করতে থাকি। কিন্তু এর থেকে বিরত থাকতে হবে। এটি আমাদের এমন পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে যেখানে আমাদের মূল্য নেই।

সবকিছু সহ্য করা যাবে না
অনেকেই হয়তো ক্ষতিকর বা কষ্টদায়ক পরিস্থিতি সহ্য করছেন, কিন্তু এটি বন্ধ করার সময় এসেছে। আমাদের এমন বিষয়ের বিরুদ্ধে দাঁড়ানো উচিত যা আমাদের ইচ্ছাকৃতভাবে আঘাত করে। সেইসঙ্গে সেগুলো সহ্য করা বন্ধ করে দেওয়া উচিত। তাই কেউ আপনাকে বুঝেশুনে আঘাত করলে আপনি তাকে সেই সুযোগ দেবেন না।

‌‘না’ বলতে শেখা
আমরা যখন অন্যর সীমাবদ্ধতাগুলো বুঝতে পারি তখন অন্যদেরও উচিত আমাদের সীমাবদ্ধতা বুঝতে পারা। তাদের পরিবর্তনের চেষ্টা না করে বরং নিজেকে পরিবর্তন করুন। যা করা আপনার পক্ষে সম্ভব নয়, তার জন্য সরাসরি ‘না’ বলতে শিখুন। এতে সমস্যা অনেক কমে আসবে।

নিরাপদ ব্যক্তিদের কাছাকাছি থাকা
আশেপাশে এমন মানুষ রাখা উচিত, যারা আমাদের জন্য নিরাপদ। যে সঙ্গ আপনাকে কষ্ট দেয়, তার থেকে দূরে থাকুন। বরং যাদের পাশে থাকলে নিজেকে নিরাপদ মনে হয়, তাদের কাছাকাছি থাকুন। এতে আপনার মানসিক শক্তি বৃদ্ধি পাবে।

Link copied!