• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

জার্সি উন্মোচন: বিশ্বকাপের জন্য প্রস্তুত নেইমাররা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ০৬:৫০ পিএম
জার্সি উন্মোচন: বিশ্বকাপের জন্য প্রস্তুত নেইমাররা

ফিফা বিশ্বকাপে ফেবারিটদের তালিকায় শীর্ষ থাকা দলগুলোর মধ্যে অন্যতম ব্রাজিল। কাতার বিশ্বকাপেও এর ব্যতিক্রম নয়। পরিসংখ্যানে পয়েন্ট টেবিলের চুরায় থেকে হেক্সা জয়ের মিশনে নামবে দলটি। আপাতত চলছে তাদের বিশ্বকাপ-প্রস্তুতি। এরই মধ্যে তৈরি হয়েছে সেলেসাওদের পোশাক। এ নিয়ে ভক্তদের উন্মাদনার কমতি নেই।

কাতারে নেইমার-ভিনিসিয়ুসরা কেমন জার্সি পরে মাঠে নামবেন তা মঙ্গলবার (৯ আগস্ট) জানা গেছে। ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) আনুষ্ঠানিকভাবে তাদের বিশ্বকাপ জার্সি উন্মোচন করেছে।

দক্ষিণ আমেরিকার এই দলটি প্রথমে হোম জার্সি (হলুদ জার্সি) পড়ে মাঠে নামবে, তা সবারেই জানা। এবারের জার্সিতে শুধু নকশাতেই কিছু নতুনত্ব আনা হয়েছে। 

অপরদিকে তিতে শিষ্যদের দ্বিতীয় জার্সিটি (অ্যাওয়ে জার্সি) সাধারণত নীল রঙের হয়ে থাকে। এবারও এর ব্যতিক্রম হচ্ছে না। তবে, এবার এটিতে একটু পরিবর্তন আনা হয়েছে। জার্সির বাহুর দিকটিতে হলুদ ও সবুজের ছোঁয়া থাকছে। বরাবরের মতো এবারও ব্রাজিলের জার্সি প্রস্তুত করবে বিখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি। আগামী ১৫ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে এই জার্সি বাজারে ছাড়বে প্রতিষ্ঠানটি।

রোনান্ডোর জোড়া গোলে ব্রাজিল সবশেষ বিশ্বকাপ জিতেছিল ২০০২ সালে। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ওই ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারিয়ে ব্রাজিল। এতে করে তুলে নিয়েছিল তাদের পঞ্চম ফিফা শিরোপা। এরমধ্যে চলে গেছে বহু বছর। এবার কাতার বিশ্বকাপে নেইমারের নেতৃত্বে ব্রাজিল কি পারবে শিরোপা খড়া কাটাতে? সময়ই বলে দেবে সেটা।

এর আগে, ১৯৯৪ সালে ইতালিকে টাইব্রেকারে হারিয়ে ব্রাজিলের ঘরে যায় চতুর্থ বিশ্বকাপ, সেটি ছিল ১৯৭০ সালে তৃতীয় বিশ্বকাপ জেতার ২৪ বছর পর। ১৯৫৮ ও ১৯৬২ সালে প্রথম দুটি বিশ্বকাপ শিরোপা জিতেছিল ব্রাজিল। ১৯৭০ সালে তৃতীয়বারের মতো জিতে বিশ্বকাপের আদি ট্রফি (জুলেরিমে ট্রফি) পুরোপুরি নিজেদের করে নিয়েছিল সেলেসাওরা।

এর আগে, ১৯৫৮ ও ১৯৬২ সালে প্রথম দুটি বিশ্বকাপ শিরোপা জিতে ব্রাজিল। এরপর ৮ বছর পর ১৯৭০ সালে তৃতীয় ও ২৪ বছর পর ১৯৯৪ সালে চতুর্থ শিরোপার দেখা পায় সেলেসাওরা। 

Link copied!