• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

‘কবিতাই আমার কাছে পরম এবং একমাত্র মুক্তি’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০৯:৩৮ এএম
‘কবিতাই আমার কাছে পরম এবং একমাত্র মুক্তি’
সকল পুণ্যের মাঝে আমি একটাই পাপ

প্রকাশিত হয়েছে তরুণ কবি সিফাত বিনতে ওয়াহিদের কাব্যগ্রন্থ ‘সকল পুণ্যের মাঝে আমি একটাই পাপ’। এবারের অমর একুশে বইমেলায় বইটি প্রকাশিত হয়েছে, প্রকাশ করেছে বাংলানামা।

বইটি সম্পর্কে ভারতের কলকাতার লেখক সুব্রত সরকার বলেছেন, “এই বইটির নাম হতে পারত ‘প্রণয় পূর্ণিমা’। যে কবি এমন নতুন নাজুক শব্দ তৈরি করতে জানে, তার কবিত্ব-শক্তি নিয়ে আর কিছু সংশয় থাকে না। আবার কবিতাগুলো পড়তে শুরু করলে মনে হবে— তাই তো! কীট-পতঙ্গ থেকে সমগ্র জীব-জগত, এমনকি উদ্ভিদও কখনো স্বেচ্ছায় উপবাস করে না, কিন্তু মানুষ করে। তা অভিমানে বা ধর্মীয়, যে কারণেই হোক, করে। যৌনতার উপবাসও যে এক কঠিন ব্রত, সিফাত বিনতে ওয়াহিদের এই বইটির পৃষ্ঠায় পৃষ্ঠায় সে কথা একথালা নক্ষত্রের মতো জ্বলজ্বল করছে।

ফ্ল্যাট-বাড়ির দরজার ছোট্ট কী-হোল দিয়ে তাকালে যেমন বাইরেটা বেশ বড় ও স্পষ্ট দেখা যায়, এ বইয়ের কবিতাগুলো ছোট আকারের হলেও প্রণয়, মৃত্যু ও যৌনতার অফুর আকাশ চোখে পড়বে। অনেকে বলে থাকেন, মৃত্যু-চেতনার অভিব্যক্তিই হলো কবিকে চিনবার প্রধান চাবিকাঠি। আমি একটু এগিয়ে এসে প্রণয় ও যৌনতাকেও এই বৃত্তে নিয়ে আসতে বলবো। কারণ, প্রণয়-যৌনতা ও মৃত্যুই সেই অনন্ত ত্রিধারা, যা এই মর-পৃথিবীর আবহমানের আহ্নিকগতি ও বার্ষিকগতির সঙ্গে বহে আসছে। সিফাতের এই বইয়ের কবিতাগুলো সেই ত্রিধারায় কখনো রোদে পুড়েছে, বৃষ্টিতে ভিজেছে, কখনো না বলার নৈঃশব্দে অদৃশ্যে উপস্থিত থেকে গেছে। তারপর পড়ে থাকে কল্পনা, শুধু কল্পনা আর কল্পনারা...”

কবি সিফাত বিনতে ওয়াহিদ তার নিজের বইটি সম্পর্কে বলেন, বরং কিছু কবিতা আসুক হৃদয় আর মস্তিষ্কের বারান্দায়। আমি তো আমার অনুভূতির মতোই কবিতাকে সত্য মনে করি। কবিতা হলো কনস্টেন্ট ট্রুথ। বিশ্বাসীরা যেমন ধর্মগ্রন্থ পড়ার সময় উচ্চারণ করে ‘পড়, তোমার প্রভুর নামে’, আমিও তো জীবনে বহুবার বহু কবিতা পড়ার সময় নিজেকে বলেছি, পড়, তোমার কবির নামে। কবিতাই আমার কাছে পরম এবং একমাত্র মুক্তি।”

৮০ পৃষ্ঠার কাব্যগ্রন্থ ‘সকল পুণ্যের মাঝে আমি একটাই পাপ’ এর মূল্য ৩০০ টাকা।

Link copied!