• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

এ বছর ‘কালি ও কলম’ সাহিত্য পুরস্কার পেলেন যারা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ০৬:৪৮ পিএম
এ বছর ‘কালি ও কলম’ সাহিত্য পুরস্কার পেলেন যারা

চার তরুণ লেখক পেলেন ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০২৩’। তারা হলেন কথাসাহিত্য বিভাগে কামরুন্নাহার দিপা, প্রবন্ধ বিভাগে শারফিন শাহ, মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা ও সাহিত্যে ফারজানা হক এবং শিশু-কিশোর সাহিত্য বিভাগে রহমান বর্ণিল।

তবে এ বছর পুরস্কারের জন্য জমা পড়া বইগুলোর মধ্যে গুণগত মানসম্মত কোনো কবিতার বই না পাওয়ায় কবিতায় কাউকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়নি।

রোববার (২৭ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে বিজয়ীদের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালি ও কলমের সম্পাদকমণ্ডলীর সভাপতি ও বিশিষ্ট কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, কালি ও কলমের সম্পাদক সুব্রত বড়ুয়া, প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, কবি মাহবুব সাদিক, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ আলম সারওয়ার।

কামাল আবদুল নাসের চৌধুরী তার বক্তব্যে বলেন, “আমাদের এটা খেয়াল রাখতে হবে যে, সাহিত্য যেন টেক্সট হয়ে না যায়। লেখকের লেখা পাঠকের জন্য, পুরস্কার বা অন্য কোনো কারণে নয়।”

পুরস্কার প্রদানের পর শেষে রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার সংগীত পরিবেশনের মাধ্যমে এবারের আয়োজন শেষ হয়।

সাহিত্য, শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ দিয়ে আসছে। এ পর্যন্ত ৫৮ জন কবি ও লেখক এ পুরস্কার পেয়েছেন।
 

Link copied!