• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

একুশে বইমেলায় বিক্রি ৬০ কোটি, নতুন বই প্রকাশ ৭৫১


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২, ২০২৪, ০৭:৫২ পিএম
একুশে বইমেলায় বিক্রি ৬০ কোটি, নতুন বই প্রকাশ ৭৫১
অমর একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠান। ছবি : সংবাদ প্রকাশ

অমর একুশে বইমেলা ২০২৪ সালে প্রায় ৬০ কোটি টাকার মতো বিক্রি হয়েছে। শনিবার (২ মার্চ) বইমেলার সমাপনী অনুষ্ঠানে অমর একুশে বইমেলা ২০২৪ এর সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলামের পক্ষে একাডেমির প্রশাসন উপবিভাগের উপ-পরিচালক ড. সাহেদ মন্তাজ এ তথ্য জানান।

সাহেদ মন্তাজ বলেন, এবারে বইমেলায় ২ মার্চ পর্যন্ত এবং গত ১ মার্চ বিক্রেতাদের কাছ থেকে পাওয়া তথ্যানুযায়ী যুক্ত করলে সেটি ৬০ কোটি টাকা দাঁড়াবে। এছাড়া মেলার স্থাপিত আর্চওয়ে হয়ে প্রায় ৬০ লাখ মানুষ মেলাতে প্রবেশ করেছে। ২ মার্চ পর্যন্ত এবারে বইমেলাতে ৩ হাজার ৭৫১টি নতুন বই এসেছে। গতবার সেটি ছিল ৩ হাজার ৭৩০টি।

এসময় বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি  ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। এছাড়া বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। 

অনুষ্ঠানে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, বাংলা একাডেমির মহাপরিচালক নুরুল হুদা, বিকাশের প্রধান মার্কেটিং নওবত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

অন্যদিকে আগামী বছরও বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার আয়োজন করার চেষ্টা করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান।

পরে অমর একুশে বইমেলা ২০২৪ এ সবচেয়ে বেশি সংখ্যক গুণগত মানের বই প্রকাশের জন্য চিত্তরঞ্জন সাহা পুরস্কার পেয়েছে কথাপ্রকাশ। এছাড়াও প্রথমা, ঐতিহ্য ও জার্নিম্যান মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার পেয়েছে। সেরা শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য পুরস্কার পেয়েছে ময়ূরপঙ্খি প্রকাশনের সংশ্লিষ্টদের বাংলা একাডেমি স্মৃতি পুরস্কার তুলে দেওয়া হয়।
 

Link copied!