• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ভাতের সঙ্গে যে খাবারগুলো খেলে বিপদ হতে পারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৩, ০৪:১৬ পিএম
ভাতের সঙ্গে যে খাবারগুলো খেলে বিপদ হতে পারে

ভাত ছাড়া বাঙালির একটা দিনও চলে না। যদিও ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই ভাত খান না। কিন্তু ভাতের সঙ্গে কোন খাবারগুলো খেলে মারাত্মক বিপদ হতে পারে চলুন দেখে নিই—

রুটি
অনেকেই রাতের খাবারে ভাত এবং রুটি একসঙ্গে খান। কিন্তু এই ধরনের খাবার একসঙ্গে খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর নয়। কারণ ভাত এবং রুটি দুটোতেই গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ অনেক বেশি। ফলে একসঙ্গে খেলে গ্যাস, অ্যাসিডিটি, বদহজমের মতো সমস্যা হতে পারে।

আলু
ভাতের মতো আলুও বাঙালির খুবই প্রিয়।  মাংস কিংবা পাতলা মাছের ঝোল আলু না হলে ঠিক জমে না। কিন্তু ভাতের সঙ্গে আলু খেতে বারণ করছেন পুষ্টিবিদরা। এই দুইটি একসঙ্গে খেলে ক্যালোরির পরিমাণ বেড়ে যায়। ওজন বেড়ে যাওয়ারও ঝুঁকিও থাকে। তাই এই দুইটি খাবার একসঙ্গে না খাওয়াই ভালো।

ফল
ভাত এবং ফল দুটোই শরীরের জন্য উপকারী। কিন্তু এই দুইটি খাবার একসঙ্গে কখনো খাওয়া উচিত নয়। হজমের সমস্যা থেকে গ্যাস-অ্যাসিডিটি, নানা শারীরিক সমস্যার ঝুঁকি থেকে যায়। 

সালাদ
ভাতের সঙ্গে অনেকেই সালাদ খান। কিন্তু পুষ্টিবিদদের মতে, ভাতের সঙ্গে সালাদ খেলে হিতে বিপরীত হতে পারে। বিশেষ করে যাদের হজমের সমস্যা রয়েছে, ভাতের সঙ্গে কাঁচা কোনো ফল বা সবজি এড়িয়ে যাওয়া ভালো।

মটরশুঁটি
ভাতের সঙ্গে এমন কিছু খাবার খেতে বারণ করা হয়, যাতে স্টার্চের পরিমাণ বেশি। মটরশুঁটি এবং ভুট্টা হলো সেই গোত্রের খাবার। বদহজম, বুক জ্বালা এবং গ্যাসের সমস্যা এড়াতে এগুলি ভাতের সঙ্গে না খাওয়াই ভালো।

Link copied!