• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা এড়াবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৩, ০১:১৫ পিএম
গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা এড়াবেন যেভাবে

অন্তঃসত্ত্বা হওয়ার শুরুতেই শরীরে প্রোজেস্টেরন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে খাবার হজম হওয়ার প্রক্রিয়া আগের চেয়ে ধীর হয়ে যায়। এতে পেট ফাঁপতে থাকে। অন্তঃসত্ত্বা হওয়ার পর প্রথম ১২ সপ্তাহ অম্বল ও গলায় জ্বালা করার মতো সমস্যাগুলি বেড়ে যায়। সেই সঙ্গে থাকে কোষ্ঠকাঠিন্যও। পাকস্থলির উপর চাপ যত বেশি পড়ে, সমস্যা তত বাড়তে থাকে। বিশেষ করে যারা তেল, ঘি, মাখন খান বেশি করে, কোষ্ঠকাঠিন্যে নিয়ে ভোগান্তি তাদের বেশি হয়। মা হওয়ার আগে এই ধরনের সমস্যা থেকে দূরে থাকতে কী কী নিয়ম মেনে চলা উচিত চলুন জেনে নিই—

  •  সহজে হজম হয় এমন খাবার বেশি করে খাওয়াই ভালো। অল্প খাবার বারবার খাওয়া জরুরি। একেবারে খেলে খাবার সঠিকভাবে হজম হয় না। এমনিতেই এ সময় পাকস্থলিতে জায়গা কমে যায়। ফলে একসঙ্গে অনেকটা খাবার খেয়ে নিলে পেটে অস্বস্তি হয়।
  • সবুজ শাকসব্জি পর্যাপ্ত পরিমাণে খাওয়া জরুরি। প্রতিদিন হালকা ব্যায়াম করলে গ্যাস হওয়ার আশঙ্কা কম থাকে। কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমাতে বেশি করে পানি খাওয়া প্রয়োজন। সারা দিনে অন্তত ৮-১০ গ্লাস খাওয়া বাধ্যতামূলক।
  • অন্তঃসত্ত্বা অবস্থায় নিয়মিত পাতে ফল রাখার কথা বলে থাকেন পুষ্টিবিদ এবং চিকিৎসক উভয়েই। তবে শর্করার পরিমাণ কম, এমন ফলই বেশি করে খান। এমনিতে নানা ধরনের স্বাস্থ্যকর খাবার খাওয়ার এবং কায়িক পরিশ্রমের অভাবে ওজন বেড়ে যায়। শর্করাযুক্ত ফল সেই আশঙ্কা আরও বাড়িয়ে দেয়। ওজন বেড়ে গেলে কিন্তু পেটের গোলমাল আর মারাত্মক রূপ ধারণ করতে পারে।
Link copied!