• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ঢাকার তাপমাত্রা আর কত বাড়বে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৪, ০৮:৩২ পিএম
ঢাকার তাপমাত্রা আর কত বাড়বে
তীব্র রোদ থেকে বাঁচতে মাথায় ওড়না। ছবি: সংগৃহীত

ঢাকা ও আশপাশ এলাকার তাপমাত্রা কমার কোনো সুসংবাদ নেই আবহাওয়ার পূর্বাভাসে। আগের টানা দুদিন কিছুটা কমার পর গত ২৩ এপ্রিল আবারও বেড়ে যায় তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বশেষ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) তাপমাত্রা আরও বেড়ে সর্বোচ্চ তাপমাত্রা দাঁড়ায় ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে। আগামী ১ মে’র আগে বৃষ্টি হাওয়া কিংবা তাপমাত্রা কমা কোনো বার্তা নেই।

আবহাওয়া অধিদপ্তর থেকে আগামী তিনদিনের জন্য হিট অ্যালার্ট জারি করা হয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, চলতি এপ্রিল মাসে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। এছাড়া আগামী ২৭ এপ্রিল পর্যন্ত তাপমাত্রা না কমে বরং আরও বেড়ে যেতে পারে। এর আগের পূর্বাভাসেও জানানো হয়েছিল, চলতি এপ্রিলের বাকি দিনগুলোতে তাপপ্রবাহ অব্যাহত থাকবে। যদিও অতি তীব্র তাপপ্রবাহ নিয়ে কোনো পূর্বাভাস দেয়া হয়নি।

দেশের অন্যান্য জেলায় তাপমাত্রা বেড়ে যাওয়ার প্রভাবের সঙ্গে ঢাকার প্রভাবের কোনো মিল নেই। ঢাকায় তাপমাত্রা যতটুকু বেড়ে যায় তার দ্বিগুন অনুভূত হয়। বিজ্ঞানীরা বলছেন, ঢাকায় গরমের অনুভূতি বেশি হওয়ার কারণ গ্রীষ্মকালে রাজধানীতে তাপীয় দ্বীপ বা হিট আইল্যান্ড তৈরি হওয়া। ফলে বাতাসের প্রবাহ বাড়লেও গরম আর সরতে চায় না।

মূলত, গাছপালা ও জলাভূমি কমে যাওয়া ও বায়ুপ্রবাহের জায়গা না রেখে ভবন নির্মাণের কারণে রাজধানীতে দিনের তাপ জমা হয়। যাকে বলা হচ্ছে তাপীয় দ্বীপ। এর দিনের তাপপ্রবাহ যুক্ত হলে ঢাকার বাতাস অন্যান্য অঞ্চলের চেয়ে ২/৩ ডিগ্রি সেলসিয়াস বেশি উত্তপ্ত হয়।

তাপপ্রবাহে চরম দুর্ভোগে ঢাকার শ্রমজীবীরা। ছবি: সংগৃহীত

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী এক সপ্তাহে পুরো দেশে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। ফলে শুষ্ক আহবাওয়ার কারণে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকবে। সে হিসেবে ঢাকার তাপমাত্রা বাড়তেই থাকবে। আর আবহাওয়ার পূর্বাভাসের স্কেলে তাপমাত্রা যতটা বাড়ে তারচেয়ে বেশি অনুভূত হয়। তবে ঢাকায় তাপমাত্রা আরও কত বাড়বে সে বিষয়ে চূড়ান্ত কোনো পূর্বাভাস নেই। ফলে অতিতাপের কারণে কতটা দুর্ভোগে পড়তে হবে রাজধানীবাসীকে তা অনিশ্চিত।

গত ২০ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে, ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সেটা ছিল চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা। সেদিন রাজধানীর তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সেটিও ছিল চলতি বছরে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা। তবে পরে তাপমাত্রা নেমে আসে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আগামী তিনদিন জারি হওয়া রেড অ্যালার্টে তাপমাত্রার পারদ কতটা চড়ে যেতে পারে তা নির্ভর করছে আবহাওয়ার গতি প্রকৃতির ওপর।

Link copied!