• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

গরমে স্বস্তি দিতে পানি ছিটাচ্ছে ডিএনসিসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৪, ০৭:৩৫ পিএম
গরমে স্বস্তি দিতে পানি ছিটাচ্ছে ডিএনসিসি
পানি ছিটাচ্ছে ডিএনসিসি। ছবি : সংগৃহীত

গত কয়েকদিন ধরেই রাজধানীসহ সারা দেশে তাপপ্রবাহ বইছে। এতে গরম ও অস্বস্তিতে হাঁসফাঁস করছেন সাধারণ মানুষ। প্রখর তাপে বিপর্যস্ত হচ্ছে জনজীবন। এই পরিস্থিতির মধ্যেও যারা জীবিকার তাগিদে ঘরের বাইরে বের হচ্ছেন, তাদের কিছুটা স্বস্তি দিতে সড়কে পানি ছিটাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ডিএনসিসির আওতাধীন বিভিন্ন এলাকার প্রধান সড়কে গিয়ে সংস্থাটির কর্মীদের পানি ছিটাতে দেখা গেছে।

ডিএনসিসি জানিয়েছে, সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ডিএনসিসির একটি স্প্রে-ক্যানন দিয়ে আগারগাঁও, কাজীপাড়া, শেওড়াপাড়া, মিরপুর-১০ নম্বর সেকশন এলাকায় শ্যামলী আগারগাঁও লিংক রোড ও বেগম রোকেয়া সরণিতে পানি ছিটানো হয়েছে।

ডিএনসিসির কর্মকর্তারা জানান, ঢাকা উত্তর সিটিতে পানি ছিটানোর দুই ধরনের ১২টি ভারী যন্ত্র রয়েছে। এগুলোর মধ্যে ২টি হচ্ছে স্প্রে-ক্যানন। আর ১০টি হচ্ছে ওয়াটার বাউজার।

প্রতিটি স্প্রে-ক্যানন ১৫ হাজার লিটার পানি ধারণ করতে পারে। একবার পানি ভরলে একটি স্প্রে-ক্যানন দিয়ে প্রায় ২৫ কিলোমিটার সড়ক এলাকায় পানি ছিটানো যায়। আর ১০টি ওয়াটার বাউজারের প্রতিটিতে ১০ হাজার লিটার করে পানি ভরা যায়। এই হিসেবে প্রতি দিন প্রায় এক লাখ লিটার পানি সড়কে ছিটাচ্ছে ঢাকা উত্তর সিটি।

ডিএনসিসির প্রকৌশল বিভাগের যান্ত্রিক শাখার তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হাসনাত মো. আশরাফুল আলম গণমাধ্যমকে বলেন, “স্প্রে-ক্যানন দিয়ে অনেকটা কৃত্রিম বৃষ্টির মতো ঝিরঝির করে পানি ছিটানো হয়। প্রচণ্ড গরমের মধ্যে রাস্তায় চলাচলকারী মানুষ এতে কিছুটা হলেও স্বস্তি পান।”

Link copied!