• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

একটি লেবুতেই মিলবে জাদুকরী ফল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩, ০৪:১২ পিএম
একটি লেবুতেই মিলবে জাদুকরী ফল

লেবুর গুণাগুণ সম্পর্কে আমরা সবাই জানি। স্বাস্থ্য ভালো রাখতে, ত্বক ও চুলের যত্ন থেকে শুরু করে অনেক কাজে লেবুর গুণের কথা বলে শেষ করা যাবে না। গরম কালসহ সব ঋতুতেই লেবুর ব্যবহার স্বাস্থ্য ভাল রাখতে সহায়ক। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। চলুন তবে জেনে নিই লেবুর কিছু গুণ ও ব্যবহার সম্পর্কে—

গরমকালে বেশি লেবু খাওয়া উচিত কেন
সব মৌসুমেই লেবু শরীরের জন্য জরুরি। তবে গ্রীষ্মকালে লেবু খেতে হবে বেশি করে। এই সময় তৃষ্ণা নিবারণের জন্য লেবু পানি খেতে হবে। কারণ লেবুতে ভিটামিন সি, ফাইটোকেমিক্যাল এবং অন্যান্য ভিটামিন থাকে। এছাড়া অনেক ঔষধি গুণও রয়েছে।

ধূমপায়ীদের জন্য লেবু
বিশেষজ্ঞরা বলেন, লেবুর ঔষধি গুণের কারণে কোষ্ঠকাঠিন্য-সহ নানা রকম পেটের সমস্যা তো দূর হয়ই, সেই সঙ্গে ক্যানসারের মতো মারণ রোগও প্রতিরোধ করা সম্ভব। এই কারণেই সাধারণ মানুষের তুলনায় ধূমপায়ীদের বেশি পরিমাণে লেবু খাওয়া উচিত।

দাঁত ও মুখের জন্য ভাল
লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। যার ফলে দাঁতের মাড়ি মজবুত হয়। মাড়ি ফোলার সমস্যা দূর করে মাড়িকে সুস্থ রাখতে সাহায্য করে লেবুর রস। এর পাশাপাশি ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে লেবু।

কতটুকু ভিটামিন সি প্রয়োজন
বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, পুরুষদের জন্য দৈনিক ৯০ মিলিগ্রাম ভিটামিন সি প্রয়োজন। আর মহিলাদের ক্ষেত্রে দৈনিক ৭৫ মিলিগ্রাম ভিটামিন-সি পর্যাপ্ত। তবে যারা নিয়মিত ধূমপান করেন, তাদের ক্ষেত্রে এই পরিমাণটা বেশি হবে। বিশেষ উপকার পাওয়ার জন্য দৈনিক ডোজের সঙ্গে অতিরিক্ত ৩৫ মিলিগ্রাম ভিটামিন সি খেতে হবে। লেবু ছাড়াও ভিটামিন সি সমৃদ্ধ আরও অনেক ফল রয়েছে।‍‍`

লেবুর পার্শ্বপ্রতিক্রিয়া
লেবু খাওয়ার ক্ষেত্রে সাবধান। কারণ এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। কারণ অনেকেরই লেবু থেকে অ্যালার্জি হয়। ঠিক যেমন ডিম কিংবা চিংড়িতেও অনেকের অ্যালার্জি থাকে। সেক্ষেত্রে অন্য উপায়ে দেহে ভিটামিন-সি এর চাহিদা পূরণ করতে হবে।

Link copied!