• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

হাঁ করে ঘুমালে কী হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৩, ০১:১১ পিএম
হাঁ করে ঘুমালে কী হয়

ঘুমানোর সময় অনেকে নিজের অজান্তেই মুখ হা করে রাখেন। নাক ডাকা ব্যক্তিদের মধ্যে এই অভ্যাস বেশি দেখা যায়। মুখ খোলা রেখে ঘুমানো স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর বলে দাবি করেছেন নিউজিল্যান্ডের গবেষকরা। সবচেয়ে ক্ষতির হয় দাঁতের। নিউজিল্যান্ডের ওটাগো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক হাঁ করে ঘুমানোতে শরীরে নেতিবাচক প্রভাব নিয়ে গবেষণা করেন।

গবেষকদের মতে, ঘুমানোর আগে চিনিসমৃদ্ধ পানীয় দাঁতের জন্য ক্ষতিকর। হাঁ করে ঘুমালেও দাঁতের একই রকম ক্ষতি হয়। এতে দাঁত অরক্ষিত থাকে। একই সঙ্গে দাঁত ক্ষয়ের হারও বাড়ে।

গবেষণায় দেখা যায়, ১০ জন সুস্থ-সবল ব্যক্তিকে মাউথ পিস ও নাক বন্ধ করার যন্ত্র দিয়ে মুখ খোলা রাখা হয়। কয়েকদিন এভাবে থাকার পর দেখা যায় পিএইচ লেভেল অনেক নেমে গেছে। গবেষকরা জানান, মুখের মধ্যেকার পিএইচ লেভেল ৭ দশমিক ৭ থাকা উচিত। কিন্তু হাঁ করে ঘুমালে এটি কমে ৬ দশমিক ৬ হয়। এই মাত্রায় মুখের মধ্যে কিছুটা অম্লতা দেখা যায়।

গবেষকরা আরো বলেন, হাঁ করে ঘুমালে মুখের ভেতরটা শুকিয়ে যায়। মুখের লালা এসিড প্রস্তুতকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে রোগ প্রতিরোধ করে। তাই মুখের মধ্যেকার লালা শুকিয়ে যাওয়া মানে হলো, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে মুখের ভেতরের অংশে থাকা প্রাকৃতিক রোগ প্রতিরোধ ব্যবস্থা ধ্বংস হওয়া। আর শুকিয়ে যায় মুখের পেছনের অংশ।  

মুখ হাঁ করে ঘুমানোর ক্ষতির শিকার বেশি হবেন পুরুষরা। এর আগে এক গবেষণায় দেখা গেছে পুরুষদের তিন ভাগের এক ভাগই হা করে ঘুমান। অপরদিকে নারীদের মধ্যে হাঁ করে ঘুমানোর হার মাত্র ৫ শতাংশ।

Link copied!