• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বিগব্যাশে আসছে বহুল প্রতীক্ষিত ডিআরএস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০১:২৩ পিএম
বিগব্যাশে আসছে বহুল প্রতীক্ষিত ডিআরএস

বিশ্বের অন্যতম সেরা টি-টোয়েন্টি টুর্নামেন্ট হলেও বিগব্যাশের আগের আসরগুলোতে ছিল না ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। সেই অপেক্ষার অবসান ঘটিয়ে ২০২২ বিগব্যশ থেকে দেখা মিলবে ডিআরএসের। দুই মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার খরচে ডিআরএসের ব্যবস্থা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

চলতি বছরে ডিসেম্বরে একই সময়ে মাঠে গড়াবে পুরুষ ও নারীদের বিগব্যাশ। ছেলেদের সব খেলা সম্প্রচার করা হলেও মেয়েদের মাত্র ২৪ ম্যাচ সম্প্রচার করবে সিএ। তাই ছেলেদের সব ম্যাচ ও মেয়েদের সম্প্রচার করা ২৪ ম্যাচে থাকবে ডিআরএস সিস্টেম।

এবারের আসরে মোট ১৪ ভেন্যুতে খেলা হবে। সিএ’র জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে ডিআরএসের যন্ত্রপাতি বহন করা ও পরিচালনার দায়িত্বে থাকা ব্যক্তিদের চলাচল নির্বিঘ্ন রাখা। ডিআরএস সিস্টেমে হটস্পট টেকনোলজি ব্যবহার করবে না সিএ। আন্তর্জাতিক সিরিজগুলোতে সাধারণত এই প্রযুক্তি ব্যবহার করে সিএ। হটস্পট প্রযুক্তির পরিবর্তে স্নিকো মিটার ও বল ট্র্যাকিং সিস্টেমেই ভরসা রাখবে।

পুরো টুর্নামেন্ট খরচের পিছনে প্রায় দুই মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার খরচ করবে ক্রিকেট অস্ট্রেলিয়া। ঠিক কি পরিমাণ খরচ হবে তা নিশ্চিত করেনি সিএ।

ডিআরএস প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্তের পাশাপাশি পাওয়ার সার্জ নিয়মও চালু রাখছে বিগব্যাশ। এই নিয়মের অধীনে ব্যাটিং দল ১০ ওভারের পর দুই ওভার অতিরিক্ত পাওয়ার প্লে ব্যবহার করতে পারবে। ২০২০ সালে বিগব্যাশে এই নিয়ম চালু করেছিল সিএ।

এছাড়াও স্লো ওভার রেটে জরিমানার পাশাপাশি মাঠে ঘটনার সাথে সাথে শাস্তির প্রচলন করছে বিগব্যাশ। নতুন নিয়ম অনুযায়ী বোলিং দল ৭৯তম মিনিটের সময় নিজেদের ২০তম ওভার শুরু করতে না পারলে শেষ ওভারে ৩০ গজ বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম নিয়ে খেলতে হবে। অর্থাৎ শেষ ওভারে ৩০ গজ বৃত্তের বাইরে ৪ জন ফিল্ডার থাকতে পারবে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচেও এই নিয়ম চালু করেছে আইসিসি।

Link copied!