• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

‘শিশুপ্রহর শিশুদের মানসিক বিকাশে সহায়তা করবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৪, ০৮:২০ পিএম
‘শিশুপ্রহর শিশুদের মানসিক বিকাশে সহায়তা করবে’
বই দেখছে এক শিশু। ছবি : সংবাদ প্রকাশ

বাবা-মায়ের সঙ্গে এসেছে কাজী সাইফ আহম্মেদ ও সুবাইতা। সাইফের বয়স প্রায় ৬ বছর। আর সুবাইতার বয়স ৪ পেরিয়েছে। আধো আধো কণ্ঠে সুবাইতা বলে, “অনেক ভালো লাগছে। আমি সিসিমপুরের টুকটুকিকে খুব পছন্দ করি।” আর সাইফ বলে, “আমার পছন্দ হালুমকে। মা বাইরে খেলতে যেতে দেয় না। আজ বাইরে ঘুরতে এসেছি, অনেক ভালো লাগছে।”

অমর একুশে বইমেলায় ছিল শিশুপ্রহর। ফেব্রুয়ারির প্রথম ছুটির দিনে সকাল থেকেই শিশুদের পদচারণে মুখর ছিল মেলার শিশু চত্বর। অভিভাবকদের সঙ্গে মেলায় এসেছে নানা বয়সের শিশু-কিশোরেরা। এক স্টল থেকে অন্য স্টলে ঘুরে রংবেরঙের বই কেনে তারা। শিশুদের পছন্দের তালিকায় রয়েছে কমিকস, রূপকথা, গল্প, সায়েন্স ফিকশন, অঙ্ক নিয়ে মজার খেলা ও ছড়ার বই।

মাহাবুবা মিতু নামের এক অভিভাবক বলেন, “বই শিশুদের মানসিক বিকাশে সহায়তা করে। সেই স্থান থেকে বইমেলার শিশুপ্রহর হচ্ছে শিশুদের বইয়ের জগৎ। আমি মনে করি, শিশুপ্রহর শিশুদের যেমন মানসিক বিকাশে সহায়তা করবে। তেমনই তাদের বইপড়ায় আগ্রহ বাড়াবে। তাছাড়া ঢাকা শহরের বাচ্চারা সর্বদাই আনন্দ খোঁজে। তারা বাইরে খেলতে যেতে পারে না। বইমেলায় যখন বাচ্চাদের নিয়ে আসি। তখন তাদের মনটাও উৎফুল্ল হয়।”

এদিকে বইমেলায় শিশুপ্রহর উদ্বোধনের শুরুতেই শিশুদের উপস্থিত ছিল চোখে পড়ার মতো। শিশু চত্বরের সিসিমপুরের আয়োজন শেষ হওয়ার পর পরই দেখা গেছে বিভিন্ন শিশুতোষ বইয়ের স্টলগুলোতে শিশুরা ঘুরে ঘুরে বই দেখছে। পছন্দের বইটি কিনে দিচ্ছেন তাদের অভিভাবকরা। সবমিলিয়ে বইমেলার দ্বিতীয় দিন ও শিশু প্রহরের প্রথম দিনের শুরুতেই বই মেলায় নামতে থাকে পাঠক ও দর্শনার্থীদের ঢল।

বাবার সঙ্গে নারায়ণগঞ্জ থেকে আসা নাদিয়া বলে, “বাবার সঙ্গে বইমেলায় এসে সিসিমপুর দেখেছি। অনেক ভালো লাগছে। কার্টুনের বই পড়তে আমার খুব ভালো লাগে। এখন বই কিনব।”

সাইফুল নামের এক অভিভাবক বলেন, “শিশু প্রহর নিঃসন্দেহে অনেক ভালো একটি ব্যবস্থা। আর সবচেয়ে বেশি ভালো লাগে বড়দের সঙ্গে সঙ্গে শিশুদের জন্যও বইমেলা আলাদা একটি ব্যবস্থা রাখে। এটা অব্যাহত থাকবে এটাই প্রত্যাশা।”

তাকধুম প্রকাশনীর স্টলের দায়িত্বে থাকা অভি বলেন, “শিশু প্রহর উদ্বোধনের পর থেকেই শিশুদের আসা-যাওয়া শুরু হয়েছে। বিষয়টি অনেক ভালো লাগছে। শিশুদের সঙ্গে কথা বলছি। মনতো ভালো হয়ে যাচ্ছে।”

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১ টায় অমর একুশে বই মেলা ২০২৪-এর শিশু প্রহর উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা।  

মুহম্মদ নূরুল হুদা বলেন, “প্রতি বছরের ন্যায় এবছরও শিশু প্রহরের আয়োজন করা হয়েছে বই মেলা। শিশু চত্বরটি এ বছর বড় পরিসরে প্রস্তুত করা হয়েছে। শিশুরা আসবে, বই দেখবে। তারা বই কেনার সঙ্গে সঙ্গে আনন্দে মেতে উঠবে।”

উল্লেখ্য, বইমেলায় শিশু প্রহর প্রতি শুক্রবার ও শনিবার বেলা ১১ টা থেকে ১টা পর্যন্ত মেলায় ‘শিশু প্রহর’ থাকবে। 

Link copied!