• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

বইমেলায় নতুন বই উন্নয়নপাঠ: নদী ও প্রাণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৩, ০৫:২৪ পিএম
বইমেলায় নতুন বই উন্নয়নপাঠ: নদী ও প্রাণ

দেশের নদী, পরিবেশ ও প্রাণ-প্রকৃতি সুরক্ষায় সংবিধানে স্পষ্ট নির্দেশনা রয়েছে। বেশ কিছু আইনও আছে। কিন্তু সেই সব আইন ও বিধান সাদা কাগজে কিছু কালো অক্ষর বৈ কিছু নয়। কথিত উন্নয়ন ও প্রবৃদ্ধির নামে; শিল্পায়ন ও নগরায়ণের নামে দেশের নদী, খাল ও জলাশয় দখল ও দূষণ ঘটিয়ে নদীমাতৃক বাংলাদেশ থেকে যে নদীকেই গায়েব করে দেওয়া হচ্ছে—তার লিখিত প্রতিবাদ সাংবাদিক আমীন আল রশীদের বই ‘উন্নয়নপাঠ: নদী ও প্রাণ’।

 
উন্নয়ন, শহরায়ন ও শিল্পায়ন কীভাবে দেশের নদী ও প্রাণ-প্রকৃতি গিলে খেয়েছে, তার সচিত্র প্রতিবেদন এই বইটি। এখানে রয়েছে গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন অনুসন্ধানী প্রতিবেদনের পাঠসূত্র। রয়েছে লেখকের নিজের অনুসন্ধান ও বিশ্লেষণ। 
 

বছরের পর বছর ধরে উন্নয়নের যে ধারণা জনমনে দেওয়া হয়েছে এবং ভুল ও মুনাফাকেন্দ্রিক উন্নয়নের ফলে যে দেশের লাইফলাইন নদীগুলো হত্যা করা হয়েছে, সেই নির্মম বাস্তবতা তুলে ধরা হয়েছে এই বইতে। 
এটি নির্দিষ্ট করে কোনো আমলের, কোনো একটি সরকারের বা কোনো একটি দলের বিরুদ্ধে অবস্থান নয়। বরং বছরের পর বছর ধরে উন্নয়নের নামে যে দেশের প্রাণপ্রকৃতির টুটি চেপে ধরা হয়েছে—সেই কথাগুলোর তথ্যসমৃদ্ধ বয়ান এই বই। 
 

বইটি প্রকাশ করেছে ঝালকাঠি পাবলিকেশন্স। প্রচ্ছদশিল্পী মুজিব মুহাম্মদ। বইটি উৎসর্গ করা হয়েছে এই সময়ের ‘মুক্তিযোদ্ধা’ নদীরক্ষা আন্দোলনের নিঃস্বার্থ কর্মীদের।

Link copied!