• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

বইমেলায় নিষিদ্ধ ‘জন্ম ও যোনির ইতিহাস’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ১০:৩৩ পিএম
বইমেলায় নিষিদ্ধ ‘জন্ম ও যোনির ইতিহাস’

সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত জান্নাতুল নাঈম প্রীতির লেখা ‘জন্ম ও যোনির ইতিহাস’ বইটি অমর একুশে বইমেলায় বিক্রি ও প্রদর্শন নিষিদ্ধ করেছে বইমেলায় গঠিত টাস্কফোর্স।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে টাস্কফোর্স সদস্যরা বইটি বিক্রি ও প্রদর্শন না করতে মৌখিক নির্দেশনা দেন প্রকাশনা সংস্থা নালন্দাকে। এরপরই স্টল থেকে বইটি প্রত্যাহার করা হয়।

টাস্কফোর্সের সভাপতি ও বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক অসীম কুমার দে গণমাধ্যমকে জানান, বইটি মেলায় বিক্রি ও প্রদর্শন না করার জন্য মৌখিকভাবে নালন্দাকে বলা হয়েছে। তারা বইটি মেলায় বিক্রি বা প্রদর্শন থেকে বিরত থাকবে বলে জানিয়েছ।

‘জন্ম ও যোনির ইতিহাস’ লেখক জান্নাতুল নাঈম প্রীতি প্যারিস প্রবাসী। এর আগেও তার একাধিক বই প্রকাশিত হয়েছে। তবে বইমেলায় ‘জন্ম ও যোনির ইতিহাস’ বইটি প্রকাশ হওয়ার পর তা নিয়ে বিপুল বিতর্ক তৈরি হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

লেখক জানিয়েছেন, বইটি তার আত্মজীবনী মূলক। সেখানে তিনি ব্যক্তিগত জীবনের কথা লিখেছেন। সেই সঙ্গে দেশের বিনোদন জগতের বেশ কয়েকজন সেলিব্রেটির ব্যক্তিগত জীবন নিয়ে কিছু বিস্ফোরক বক্তব্য সেখানে এসেছে। আর এ নিয়েই শুরু হয় বিতর্ক।

এদিকে নালন্দার প্রকাশক রেদওয়ানুর রহমান জুয়েল জানান, টাস্কফোর্স থেকে বলেছে, মেলায় বইটি বিক্রি বা প্রদর্শন করা যাবে না। এ জন্য এটি মেলা বিক্রি করা হবে না। তবে অনলাইন বুক শপ এবং বাংলা বাজারে নালন্দার নিজস্ব কাউন্টারে বইটি পাওয়া যাবে।

Link copied!