• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

মেলায় হাবীব ইমনের ‘সমাজতন্ত্রে বঙ্গবন্ধুর প্রভাব’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩, ০৯:০৩ এএম
মেলায় হাবীব ইমনের ‘সমাজতন্ত্রে বঙ্গবন্ধুর প্রভাব’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘পুঁথিগত সমাজতন্ত্রে’ বিশ্বাসী না হলেও রাজনৈতিক জীবনের অধিকাংশ সময় শোষিত আর নিপীড়িত মানুষের সঙ্গে সখ্যের কারণে হয়ে উঠেছিলেন শ্রমিকদরদি। মৃত্যুর আগ পর্যন্ত এ কৃষক-শ্রমিকের কথা ভুলে যাননি, তাদেরই দিয়েছিলেন সবচেয়ে বেশি গুরুত্ব। যার ধারাবাহিকতায় যে দলকে নিয়ে পাকিস্তানি শাসকদের রক্তচক্ষু উপেক্ষা করেছিলেন, সেই আওয়ামী লীগকে বিলুপ্ত করতে দ্বিধাবোধ করেননি। গঠন করেছিলেন বাংলাদেশ কৃষক-শ্রমিক আওয়ামী লীগ।

তারও আগে, ১৯৭০-এর নির্বাচনের প্রাক্কালে দলের ম্যানিফেস্টোয় যুক্ত করেছিলেন ‘সমাজতন্ত্র’। এসব কর্মকাণ্ড বিবেচনায় কি বলায় যায়, বঙ্গবন্ধু সমাজতন্ত্রের প্রতি নিবেদিত ছিলেন?

বাংলাদেশের রাজনীতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সমাজতন্ত্র বিষয়ক নতুন বই ‘সমাজতন্ত্রে বঙ্গবন্ধুর প্রভাব’। গ্রন্থটি লিখেছেন তরুণ লেখক ও সাংবাদিক হাবীব ইমন। বইটি প্রকাশ করেছে স্বপ্ন ৭১।

বইটিতে হাবীব ইমনের চারটি প্রবন্ধ রয়েছে। প্রবন্ধগুলো বিভিন্ন সময় দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। লেখক এ বইটিতে সমাজতন্ত্রের প্রতি বঙ্গবন্ধু নানান প্রভাবের চিত্র তুলে ধরার চেষ্টা করেছেন। এটি লেখকের ত্রয়োদশতম বই।

হাবীব ইমন জাতীয় দৈনিকের সাময়িকীতে লিখলেও তার লেখালেখির ভিত তৈরি হয়েছে মূলত ছোটকাগজের মধ্য দিয়ে। বাংলাদেশ ছাড়াও ভারতের পশ্চিমবঙ্গের একাধিক পত্রিকা ও ছোটকাগজে প্রকাশিত হয়েছে তার লেখা। দ্রোহকালের সাহিত্য কাগজ ‘স্পর্ধা সবসময়’-এর সম্পাদক তিনি।

এর আগে ২০০৮ সালের ডিসেম্বরে স্বরাজ প্রকাশনী থেকে প্রকাশিত হয় তার প্রথম বই এক পলকে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন। এ বইটি পাঁচটি সংস্করণ বের হয়েছে। তার মধ্যে একটি ছিল লন্ডন সংস্করণ। ২০১০ সালে একই প্রকাশনী করে তার প্রথম কাব্যগ্রন্থ ‘অন্ধকার, নীলগান’। একই প্রকাশনী সংস্থা থেকেই দ্বিতীয় কাবগ্রন্থ ‘কালো মেয়ের প্রতি ভালোবাসা’ প্রকাশিত হয় ২০১২ সালে। এছাড়া ২০১৫ সালে কলকাতার অভিযান পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে তৃতীয় কাব্যগ্রন্থ ‘কবি হয়ে জন্মাতে চাইনি’।

২০১৩ সালে সাকী প্রকাশনী থেকে কয়েকজন মুক্তিযোদ্ধাদের জীবনী নিয়ে আলেখ্য গ্রন্থ ‘মুক্তিযুদ্ধের আগুনমুখো গল্প’ ও ‘একুশে ফেব্রুয়ারি : আঁধারে বাঁধা অগ্নিসেতু’ প্রকাশিত হয়। ২০১৪ সালে দেশ পাবলিকেশনস থেকে বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইনে প্রকাশিত ২৯টি কলাম নিয়ে সংকলন ‘লেখা-অলেখা’ প্রকাশিত হয়েছে। একই প্রকাশনী সংস্থা থেকে ২০১৬ সালে প্রকাশিত হয় ‘কিশোরদের বঙ্গবন্ধু’

লেখালেখির সুবাদে ২০০৮ সালের ২০ জানুয়ারি পশ্চিমবঙ্গের নদীয়াতে নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মোৎসব উপলক্ষ্যে ছাত্র-যুব উৎসবে সম্মাননা লাভ করেন।

‘সমাজতন্ত্রে বঙ্গবন্ধুর প্রভাব’ বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। দাম রাখা হয়েছে ২০০ টাকা। বইটি পাওয়া যাবে বইমেলায় স্বপ্ন ৭১-এর ২৫২ নম্বর স্টলে।

Link copied!