• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

গরমে স্বস্তি দেবে যে রঙের পোশাক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪, ১০:০৩ পিএম
গরমে স্বস্তি দেবে যে রঙের পোশাক
গরমে স্বস্তি দেবে যে রঙের পোশাক। ছবিঃ সংগৃহীত

বৈশাখ মাস শুরু হলেও বৃষ্টির দেখা নাই। ফলে পরিবেশ দিন দিন উত্তপ্ত হয়ে উঠতেছে। গরম যতই হোক আমাদের তো নানা কাজে বাইরে যেতেই হয়। সেজন্যে গরমে কিছুটা স্বস্তি পেতে পোষাক নির্বাচনে সচেতন হতে হবে। তীব্র গরমে হালকা ধরনের সুতি কাপড়, যা সহজেই ঘাম শুষে নেয় এবং পরতেও আরামদায়ক হয় সে ধরণের পোষাক নির্বাচন করুন। তাপ নিয়ন্ত্রণে পোশাকের রঙের বেশ ভূমিকা আছে। কিছু কিছু রঙ আছে যে রঙের পোষাক পরলে শরীর ঠান্ডা থাকে, গরমও কম লাগে।  এমনটিই জানাচ্ছে এক গবেষণা।

২০২০ সালের আগস্টে ন্যাশনাল ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্টাল স্টাডিজের গবেষক তোশিয়াকি ইচিনোসের নেতৃত্বে জাপানি বিজ্ঞানীদের একটি দল এ বিষয়ে গবেষণা করেন। গবেষণায় দেখা গেছে, হালকা রঙের পোশাক ছাড়াও উজ্জ্বল রঙের পোশাকেও শরীরে তুলনামূলক ঠান্ডা থাকে।

গবেষক তোশিয়াকি ইচিনোস এই পরীক্ষার জন্য কড়া রোদে ৯টি ম্যানিকুইনে লাল থেকে হালকা সবুজ, হলুদ, নীল, কালো, সাদা বা গাঢ় সবুজ’সহ বিভিন্ন রঙের পোলো শার্ট পরান। তখন বাইরের তাপমাত্রা ছিল প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াস। কাপড়ের উপরিভাগ ও ম্যানিকুইনের তাপমাত্রা পরিমাপ করে দেখা হয়। এ গবেষণার পর গবেষকরা জানান, সাদার পরে যে রংগুলো শরীরকে শীতল রাখে সেগুলো হলুদ, ধূসর ও লাল।

দেখা গেছে, সাদা শার্ট পরিহিত ম্যানিকুইন সবচেয়ে ঠান্ডা ছিল, তারপর হলুদ শার্ট। দুই শার্টের পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াস ছিল, য বাইরের তাপমাত্রার সমান। এরপরে তুলনামূলকভাবে ঠান্ডা ছিল হালকা ধূসর এবং লাল শার্ট। আর মধ্যম রঙের পোশাক বেগুনি, নীল ও সবুজ শার্ট তাপ শোষণে মাঝারি ভূমিকা রাখে। অন্যদিকে গাঢ় সবুজ ও কালো শার্ট সবচেয়ে বেশি তাপ শোষণ করে। ফলে সবচেয়ে গরম অনুভূত হয়। কাপড়পৃষ্ঠে তাপমাত্রা পাওয়া যায় ৫০ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

অর্থাৎ পরীক্ষায় দেখা গেছে, কালো ও গাঢ় রঙের পোশাক বাইরের তাপমাত্রার চেয়ে বেশি গরম ছিল।

তার কারণ সাদা পোশাক সবচেয়ে কম আলো শোষণ করে। অন্য রঙের পোশাকের তুলনায় সাদা রঙের পোশাক কম উত্তপ্ত হয়। বিপরীতে কালো এবং গাঢ় রঙের পোশাক আলো শোষণ করে বেশি। ফলে এই রঙের পোশাক বাইরের তাপ শোষণ করে এবং শরীরকে গরম করে তোলে।

Link copied!