• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

গরমে পান্তা ভাত, সঙ্গে রাখুন মজাদার ৩ পদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৪:৫৩ পিএম
গরমে পান্তা ভাত, সঙ্গে রাখুন মজাদার ৩ পদ
ছবি: সংগৃহীত

বৈশাখের শুরুই হয় পান্তা ভাত খাওয়া দিয়ে। কিন্তু পুরো মাসজুড়ে যে পান্তা ভাতেই শান্তি মিলবে তা কি ভেবেছেন। এখন অধিকাংশ ঘরেই গরমে প্রশান্তি পেতে পান্তা ভাত খাচ্ছেন। সঙ্গে শুকনো মরিচ পোড়া, কাঁচা পেঁয়াজ আর লবণ, ব্যস দিব্যি সেড়ে নিচ্ছেন ভোজন। পান্তা ভাত অনেকের কাছেই প্রিয়। বিশেষ করে গরমরে মরসুমে পান্তা ভাত খেতে অনেকেই পছন্দ করেন। গ্রামবাংলায় এটি নিত্যদিনের খাবার। সকালে পেট ভরে পান্তা ভাত খেয়ে কৃষকরা মাঠে চড়া রোদে কাজ করতে যান। 

শহুরে জীবনেও পান্তা ভাত প্রিয়। তবে এর সঙ্গে চাই আরও হরেক পদ। যেমন হরেক রকমের ভর্তা, মাছ ভাজাসহ আরও কত কী। গরমে শরীর ঠান্ডা রাখতে আপনিও পান্তা ভাত খেতে পারেন প্রতিদিন। সঙ্গে রাখতে পারেন মজাদার কয়েক পদের ভর্তা। পান্তার সঙ্গে ‘মজার’ তিনটি ভর্তার রেসিপি জানুন এই আয়োজনে।

টমেটোর ভর্তা

পান্তার সঙ্গে টক ঝাল স্বাদ দেবে টমেটোর ভর্তা। কড়াইয়ে অল্প সরিষার তেল দিন। এবার রসুন আর শুকনো মরিচ ভালো করে ভেজে নিন। অল্প তেলে অর্ধেক করে কেটে রাখা টমেটো ভালো করে ভেজে নিন। পোড়া পোড়া হয়ে এলে টমেটো তুলে রাখুন। এরপর টমেটোর খোসা ছাড়িয়ে নিন। একটি পাত্রে লবণ, শুকনো মরিচ, রসুন ভালো করে মাখিয়ে নিন। এরপর কাঁচা পেঁয়াজ, ধনেপাতা কুচি আর টমেটো দিয়ে মাখুন। লেবু আর কাঁচা মরিচ দিয়ে পরিবেশন করুন টমেটোর ভর্তা।

রসুনের ভর্তা

পান্তা ভাতের সঙ্গে রসুন ভর্তা ঝাঁঝালো স্বাদ দেয়। মজাদার এই ভর্তাটি বানাতে কড়াইয়ে অল্প সরিষার  তেল দিয়ে ১০০ গ্রাম রসুনের কোয়া ভালো করে ভেজে নিন। রসুন নরম হলে নামিয়ে নিন। এবার কড়াইয়ে আরও একটু তেল দিন। ২-৩টি শুকনো মরিচ ভেজে তুলে রাখুন। সেই তেলেই কালোজিরা  ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি লাল করে ভেজে নিন। এবার একটি বাটিতে লবণ আর শুকনো মরিচ ভালো করে মাখিয়ে নিন। এর সঙ্গে ভাজা পেঁয়াজ, রসুন আর সরিষার তেল দিয়ে মাখুন। একটু লেবুর রস ও  ধনেপাতা কুচি দিয়ে আরও একটু মাখিয়ে নিন। তৈরি হয়ে গেল রসুন ভর্তা।

চিংড়ি ভর্তা

চিংড়ি মাছ সবারই পছন্দ। পান্তার সঙ্গে চিংড়ির মাছের পদ রান্না করে খেতে ভালোই লাগে। তবে আরও জমে উঠবে চিংড়ি ভর্তা বানিয়ে খেলে। চিংড়ির খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। লবণ ও মরিচ মাখিয়ে কড়াইয়ের তেলে চিংড়ি মাছগুলো ভেজে নিন। লাল হয়ে গেলে তুলে নিন। এই ভাজা মাছের সঙ্গে শুকনো মরিচ, পেঁয়াজ কুচি আর রসুনের কোয়া ভাজা মিশিয়ে মিক্সিতে বেটে নিন। এবার চিংড়ি মাছের এই মিশ্রণটি শুকনো কড়াইয়ে অল্প তেলে একটু নাড়াচাড়া করে এর সঙ্গে কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি আর লেবুর রস মিশিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে যাবে চিংড়ির মজাদার ভর্তা। পান্তার সঙ্গে পরিবেশন করুন।

Link copied!