• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

এসি থেকে হু হু ঠান্ডা হাওয়া পেতে উপায় জানুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০৫:৪২ পিএম
এসি থেকে হু হু ঠান্ডা হাওয়া পেতে উপায় জানুন
ছবি: সংগৃহীত

গরমে প্রশান্তি পেতে এসির প্রতি আস্থা বেড়ে যাচ্ছে দিন দিন। এসির বাতাসেই স্বস্তি মিলবে এমনটাই এখন বিশ্বাস সাধারণ মানুষের। কারণ বাইরের গরমে বাতাস নেই বললেই চলে। আর মাঝে মাঝে যেটুকু বাতাস হচ্ছে তা-ও আবার গরম। যা গায়ে লাগলেই আঠালো হয়ে যাচ্ছে শরীর। এমন অবস্থায় স্বস্তি মিলছে একমাত্র এসির হাওয়ায়। কিন্তু এই এসিই যদি গরম বাতাস দেওয়া শুরু করে তাহলে তো সবদিকেই বিপদ। দীর্ঘ সময় বা দীর্ঘ দিন এসি ব্যবহারের পর গরম বাতাস বের হতেই পারে। হঠাৎ বিকল এসি, আর তা না হলে হঠাৎ ঠান্ডা হাওয়ার বদলে হুড়মুড়িয়ে বেরোতে শুরু করল গরম হাওয়া এমন অবস্থায় মাথায় হাত। তাই  এবার একটু এসির যত্ন করুন। তাহলেই নিজে আরাম পাবেন।

এসি মেরামতের জন্য প্রায় অনেকগুলো টাকা গুণতে হয়। তাই এসি ব্যবহারে শুরু থেকেই  একটু সচেতন থাকুন। প্রতিদিনের ব্যবহৃত অন্যান্য যন্ত্রের মতোই এয়ার কন্ডিশনারেরও যত্ন নিন। কারণ সঠিক যত্ন না করলে হঠাৎ অচল হয়ে যায় এসি। তাই এই গরমে এসির ঠান্ডা হাওয়া পেতে কয়েকটি টিপস মানুন।

পরিচ্ছন্নতা

এসির সুরক্ষায় প্রথম শর্ত পরিচ্ছন্নতা। বছরে অন্তত একবার এসি সার্ভিসিং করাতে হবে। শীতে দীর্ঘ সময় এসি ব্যবহার হয় না। তাই গরমে এসি ব্যবহারের আগে ধুলোময়লা পরিষ্কার করে নিন। নয়তো এসি মেশিন ঠান্ডা হতে সময় বেশি লাগবে। বিদ্যুৎ খরচও বাড়বে। এসি মেশিনের বাইরে ও ভেতরে ধুলা-ময়লা জমলে সহজে ঠান্ডা হয় না। তাই আসবাব মোছার মতো নিয়ম করে মেশিনের চারপাশ শুকনো কাপড় দিয়ে মুছে নিন নিয়মিত।

বিদ্যুৎ-লাইন চেক করুন

বাড়িতে বিদ্যুতের ভোল্টেজের ওঠানামা করলেও এসির কমপ্রেসারে চাপ পড়ে। তাই বিদ্যুৎ-লাইনটি চেক করে নিন। নয়তো এসি ফাংশনে গন্ডগোল হতে পারে। ভোল্টেজ ওঠানামা করলে এসি বন্ধ রাখুন।

সারাক্ষণ চালাবেন না

এই গরমে অস্বস্তি লাগে বলে টানা এসি চালাবেন তা করবেন না। এতে এসিতে আগুন ধরে যাবে। এয়ারন্ডিশানিং মেশিন বেশি সময় চললে এসি গরম হয়ে যাবে। যা থেকে আগুন ধরে যেতে পারে।

দরজা জানালা বন্ধ রাখুন

এসি চালানোর আগে ঘরের দরজা-জানালা ভালো করে বন্ধ করে নিন। কোথাও যদি  ফাঁকফোঁকড় থাকে তাহলে যন্ত্রে বাড়তি চাপ পড়বে। এতে ঘর ঠান্ডা হতেও দেরি হবে।

এসির যন্ত্রাদি চেক করুন

শীতকালে দীর্ঘ সময়ের জন্য এসি ব্যবহার করা হয় না। শীতের সময় এসি বন্ধ থাকার কারণে গ্যাস কমে যেতে পারে। আবার কোনো পার্টসে সমস্যাও হতে পারে। তাই গরমে এসি ব্যবহারের আগে যন্ত্রাদি চেক করে দেখুন। এরপর এসি ব্যবহার করুন। দ্রুত ঠাণ্ডা হবে ঘর। আবার এসির সুইচ ঠিকঠাক কাজ করছে কি না, তাও দেখে নিন। সুইচ গণ্ডগোল করলে মেশিন সঠিকভাবে ফাংশনিং করে না।

টেম্পারেচার ঠিক রাখুন

অনেকেই গরমের দিনে ১৬ ডিগ্রি সেলসিয়াসে এসি চালিয়ে রাখুন। কিন্তু ২৪ থেকে ২৫ ডিগ্রিতে এসি চালিয়ে রাখলে মেশিনে বাড়তি চাপ পড়ে না। প্রয়োজনে কম টেম্পারেচরে চালিয়ে ঘর ঠাণ্ডা হলে এরপর তাপমাত্রা বাড়িয়ে দিন। এতে মেশিনে প্রেসার পরবে না।

অভিজ্ঞদের দিয়ে পরিষ্কার করুন

এসির ইন়ডোর ইউনিটটি নিজেরা নিয়মিত শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করুন। কিন্তু আউটডোর ইউনিট নিজেরা পরিষ্কার করবেন না। বরং অভিজ্ঞদের দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। বছরের একবার করলেই যথেষ্ট।

Link copied!