• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

সাদা পোশাকের ঘামের হলদেটে দাগ তুলবেন কী করে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ০২:৫১ পিএম
সাদা পোশাকের ঘামের হলদেটে দাগ তুলবেন কী করে
সাদা পোশাকের ঘামের হলদেটে দাগ তুলবেন কী করে। ছবিঃ সংগৃহীত

সাদা বা হালকা রঙের পোশাক তাপ ধরে রাখে কম তাই গরম থেকে বাঁচতে অনেকেই সাদা রঙ বা হালকা রঙের পোশাক পরেন। তবে সাদা রঙের পোশাক পরলে গরম কম লাগতে পারে। কিন্তু ঘাম তো হবেই। সেই ঘাম জমে পোশাকে হলদেটে দাগও হবে। ঘামের হলদেটে তোলার সহজ উপায় জেনে নিন।

১) প্রথমে বেকিং সোডা এবং পানি দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। দাগ লাগা অংশটি বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে বিশেষ এই মিশ্রণে। তারপর ডিটারজেন্ট ভালোভাবে পানিতে গুলে নিয়ে কেচে নিয়ে শুকিয়ে নিন।

সাদা পোশাক ভাল রাখার জন্য সঠিক ডিটারজেন্ট বেছে নেওয়া জরুরি। রোজকার পোশাক যে সাবান দিয়ে কাচেন, তা দিয়ে সাদা জামা কাচা যাবে না।

২) ঘামের দাগ পোশাক থেকে দূর করতে প্রথমে ভিনেগার ও হালকা গরম পানির মিশ্রণে ২০ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর একটি বাটিতে বেকিং সোডা,লবণ, হাইড্রোজেন পারঅক্সাইড এক সঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। ২০ মিনিট পর ভিনেগার পানির মিশ্রণ থেকে জামাটি তুলে অতিরিক্ত পানি ঝরিয়ে দাগ লাগা অংকে মিশ্রণটি লাগিয়ে রেখে দিন কিছুক্ষণের জন্য। তারপর ধুয়ে নিলেই দেখবেন সব দাগ উধাও।

৩) সাদা পোশাকে ঘাম বা অন্যান্য দাগ তুলতে ব্লিচ অনবদ্য। পানিতে ব্লিচ মিশিয়ে সেখানে পোশাকটি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। দেখবেন দাগ উঠে গেছে। তবে সাদা পোশাকে খুব বেশি পরিমাণে বা ঘন ঘন ব্লিচ ব্যবহার করা যাবে না।

৪) সমপরিমাণ লেবুর রস এবং পানি একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ঘামের দাগের উপর লাগিয়ে কিছুক্ষণ ঘষুন। তারপর ডিটারজেন্ট দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন। ব্যস দেখবেন ঘামের দাগ দূর হয়ে গেছে।

সতর্কতা

  • সাদা পোশাক সব সময়ে আলাদা করে কাচতে হবে। অন্যান্য রঙিন পোশাকের সঙ্গে মিশিয়ে ফেললে চলবে না। ওয়াশিং মেশিনে দিলেও সেই এক নিয়ম মেনে চলতে হবে।
  • সাধারণত সুতির সাদা কাপড় ভেজানোর আগে ডিটারজেন্ট জলে গুলে নিতে হয়। কাপড়ের ওপর কখনওই সরাসরি ডিটারজেন্ট ঢেলে দেওয়া উচিত নয়। এতে কাপড়ের গুণগত মান নষ্ট হয়।
  • চড়া রোদে সাদা পোশাক শুকোতে না দেওয়াই ভাল। অতিরিক্ত রোদও সাদা পোশাক হলদেটে করে দিতে পারে। হালকা রোদ আসে, এমন জায়গায় হ্যাঙ্গারে করে ঝুলিয়ে রাখা যেতে পারে সাদা জামাকাপড়।
  • ক্লোরিন এবং ক্লোরিন যুক্ত কোনো পরিষ্কারক দ্রব্য দিয়ে কাপড় ধোবেন না, বিশেষ করে সাদা রঙের কাপড়। কারণ ক্লোরিনের কারণে ঘামের দাগ স্থায়ী ভাবে কাপড়ে বসে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
Link copied!