• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

গরমে যে ভুলে নষ্ট হতে পারে প্রিয় মোবাইল ফোন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০৪:৪০ পিএম
গরমে যে ভুলে নষ্ট হতে পারে প্রিয় মোবাইল ফোন
ছবি: সংগৃহীত

গরমের তীব্রতা বেড়েই চলেছে। কোনোভাবেই যেন স্বস্তি মিলছে না। প্রচণ্ড গরমে অনেকে কিছুই নষ্টও হয়ে যাচ্ছে। ফ্রিজের কমপ্রেসার, পানির মোটর, কম্পিউটারের যন্ত্রাদিসহ অনেকে কিছু গরমের তাপে নষ্ট হয়ে যাচ্ছে। এই তালিকা থেকে বাদ যাচ্ছে না প্রিয় মোবাইল ফোনও। কিছু ভুলের কারণে হাতে থাকা প্রিয় মোবাইল ফোনটি প্রচণ্ড গরমে নষ্ট হয়ে যাচ্ছে। তাই আগ থেকেই সতর্ক হওয়া জরুরি। গরমে ফোনের যত্ন নিতে হবে বিশেষ উপায়ে। 

  • বাইরে বের হলে অনেকেই হাতে মোবাইল রাখেন। এতে সূর্যের আলোয় মোবাইল ফোনটি অত্যাধিক গরম হয়ে যেতে পারে। তাই ফোন ব্যাগের মধ্যেই রাখুন। তীব্র রোদে ফোন গরম হলে ব্যাটারি নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। পরে মোবাইল ফোন আর কাজ করবে না।
  • ফোন ব্যবহারের সঠিক নিয়মগুলো জানতে হবে। অযথা ফোনে একাধিক অ্যাপ একসঙ্গে খুলে রাখবেন না। এতে ফোন দ্রুত গরম হয়ে যেতে পারে। তাতে ফোনের ব্যাটারিও দ্রুত কমে যায়। তাই প্রয়োজনীয় অ্যাপ ছাড়া অন্যগুলো চালাবেন না।
  • স্মার্টফোনটি কখনোই পুরোপুরি চার্জ করবেন না। ১০০ শতাংশ পর্যন্ত মোবাইল চার্জ করা ঠিক নয়। বরং ফোনটি ৯০ শতাংশের কাছাকাছি চার্জ হলেইা তা বন্ধ করুন। একইভাবে ফোনের ব্যাটারি ২০ শতাংশের নিচে নামতে দেবেন না। যদি সম্ভব হয়, প্রায় ২০ শতাংশ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ফোনটি চার্জে দিন। খুব বেশি এবং খুব কম পাওয়ার ব্যাটারিতে প্রভাব ফেলে এবং ফোন অতিরিক্ত গরম করে দেয়।
  • ফোনকে বিছানা, বালিশ বা গদিতে রেখে চার্জ করা উচিত নয়। চার্জিংয়ের সময় ব্যাটারি থেকে যে তাপ বের হয় তা কাপড়ের কারণে ভেতরে আটকে যায়। ফলে  ফোন অতিরিক্ত গরম হয়ে আগুনও ধরতে পারে এবং ব্যাটারি ফেটে যেতে পারে।
  • অনেকেই কাজ ছাড়াই মোবাইল ফোন চালাতে থাকে। প্রচণ্ড গরমে মোবাইল ফোন বেশি সময় চালালেও গরম হয়ে যায়। এতেও ব্যাটারির উপর চাপ পড়ে। আর কিছুদিনের মধ্যেই মোবাইল ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যায়। তাই প্রয়োজন ছাড়া মোবাইল ফোন চালানোর অভ্যাস কমিয়ে দিন। অবসয় সময়ে মোবাইল ফোন না ঘেটে অন্য কিছু করতে পারেন।
  • অনেকেই মোবাইল ফোনে কাভার ব্যবহার করে। ফোন কাভারে ঢেকে থাকায় প্রচণ্ড  গরমে তা আরও গরম হয়ে উঠে। তাই দিনের বেশি সময় মোবাইল ফোনের কাভারটি খুলে রাখুন। বিশেষ করে বাড়িতে ব্যবহারের সময় বা যখন অনেক সময় ধরে ব্যবহার করবেন তখন কাভার খুলে নিন। এতে মোবাইল ফোনটি গরম কম হবে এবং ব্যাটারি সুরক্ষিত থাকবে।
  • স্মার্টফোনের ক্যামেরাও মোবাইল গরম হওয়ার অন্যতম কারণ। একটানা ফোনে ছবি তোলা বা দীর্ঘক্ষণ ভিডিও করলে ক্যামেরা ও ফোন গরম হয়ে যায়। গ্রীষ্মের মরশুমে এই সমস্যা আরও বেড়ে যায়। চেষ্টা করুন ফোনে বেশিক্ষণ ভিডিও রেকর্ড না হয় এবং বারবার ক্যামেরা খোলা না হয়।
  • ফোন গরম হয়ে গেলে কুলিং ফ্যান দিয়ে ঠাণ্ডা করে নিতে পারেন। বাজারে বিভিন্ন ধরনের কুলিং ফ্যান পাওয়া যায়। যা শুধু ফোনকে ঠান্ডা করবে। প্রিয় ফোনটি ভালো রাখতে সেগুলো ব্যবহার করতে পারেন। মনে রাখবেন, যত্ন করলে প্রিয় জিনিসটি অনেকদিন টিকে যাবে। আর অবহেলা তা দ্রুতই নষ্ট হয়ে যাবে।
Link copied!