• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শীতে পায়ের পাতা ঘামে কেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ০৫:২১ পিএম
শীতে পায়ের পাতা ঘামে কেন?
শীতের পায়ের পাতা ঘামলে চিকিৎসকের কাছে যেতে হবে। ছবি : সংগৃহীত

গরমের দিনে হাত, পা, শরীর ঘামতে থাকে অবিরত। এটাই স্বাভাবিক। কিন্তু খেয়াল করলে দেখবেন শীতের সময়েও পায়ের পাতা ঘামতে থাকে। তবে শীতকালে এটা বেশিরভাগ হয় মোজা পরলে। আবার মোজা না পরা সত্ত্বেও অনেকের পায়ের পাতা ঘামে। 

দীর্ঘসময় দাঁড়িয়ে বা পা ঝুলিয়ে বসে থাকলে পায়ের পাতা ফুলে যায় বা ঘামতে থাকে। চিকিৎসকরা বলছেন, এই সমস্যাটির নাম পেরিফেরাল এডিমা। এই সমস্যাটি ছাড়াও আরও কিছু বিষয় হলে সতর্ক থাকতে হবে। 

যেমন, নির্দিষ্ট কোনও কারণ ছাড়া, দীর্ঘসময় ধরে যদি পায়ের পাতা ঘামতে থাকে সেটিও চিন্তার কারণ হতে পারে। কিডনি, লিভার এবং হার্টের কোনও জটিল সমস্যা থাকলে পায়ের পাতা ঘামে। এ ছাড়াও রক্তে শর্করার মাত্রা হঠাৎ ওঠা-নামা করলে পায়ের পাতা ঘামতে থাকে। 

এরকম হলে তৎক্ষণাৎ চিকিৎসকের কাছে গিয়ে পরামর্শ গ্রহণ করতে হবে। পায়ের পাতা ঘামার সঙ্গে ফোলা, ব্যথা বা লাল হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখলেই সতর্ক হতে হবে।

পায়ের পাতা ঘামার সঙ্গে সঙ্গে শরীরের ওজন যদি হঠাৎ বেড়ে যায়, সেটিও হতে পারেন বড় কোনও রোগের লক্ষণ। তবে অন্তঃসত্ত্বা নারীদের পা ফোলা বা পায়ের পাতা ঘামলে ভয় পাওয়ার কোনও কারণ নেই। এক্ষেত্রেও চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
 

সূত্র: আনন্দবাজার

Link copied!